Apan Desh | আপন দেশ

মেসির ছয়টি জার্সি যে দামে বিক্রি হলো

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১১:০০, ১৬ ডিসেম্বর ২০২৩

মেসির ছয়টি জার্সি যে দামে বিক্রি হলো

ফাইল ছবি

গেল বছর কাতার বিশ্বকাপকে নিজের শেষ বিশ্বকাপ ঘোষণা দিয়ে খেলতে আসে মেসি। আর সেই বিশ্বকাপেই লিওনেল মেসির নেতৃতে ৩৬ বছর পর শিরোপা জিতে আলবি সেলেস্তারা। তবে সেই রাস্তা সহজ ছিল না মেসি-ডি মারিয়া-আলভারেজদের জন্য।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দুর্বল প্রতিপক্ষ সৌদি আরবের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে বিশ্বকাপ মিশন শুরু করে স্কালোনির শীর্ষরা। এরপর প্রতিটা ম্যাচে ফাইনাল মনে করে মাঠে নামে মেসিবাহিনী।

পরে আসরের শেষ ম্যাচে অর্থাৎ ফাইনালে ২০১৮ সালের বিশ্ব চ্যাস্পিয়ন ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে স্বপ্নের সেই বিশ্বকাপ শিরোপা জিতে আর্জেন্টিনা। সাদা আকাশিদের এই বিশ্বকাপ জেতানোর কাণ্ডারি ছিলেন লিওনেল মেসি।  বিশ্বকাপে সাত ম্যাচে  নিজে সাত গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান তিন গোল। 

সেই বিশ্বকাপে গ্রুপ পর্ব এবং কোয়ার্টার ফাইনাল-সেমিফাইনাল এবং ফাইনাল মিলিয়ে মোট সাত ম্যাচ খেলে বর্তমান বিশ্ব চ্যাস্পিয়ন আর্জেন্টিনা। এর মধ্যে পোল্যান্ডের ম্যাচের জার্সি বাদে মেসির বাকি ছয় ম্যাচের জার্সি সম্প্রতি নিলামে তোলে নিউ ইয়র্কের ব্রোকার হাউজ সোথেবি। মিয়ামিতে স্থানীয় সময় গত বৃহস্পতিবার সোথেবির মেসির জার্সির নিলাম শেষ হয়েছে। ছয়টি জার্সি ৭৮ লাখ ডলারে বিক্রি হয়েছে যা বাংলাদেশি টাকায় প্রায় ৮৫ কোটি ৩৭ লাখ ১৯ হাজার টাকা।

এর আগে গত ২২ নভেম্বর নিজের বিশ্বকাপ জার্সি নিলামে তোলার ঘোষণা দেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনাল মেসি। এই নিলামে মেসির ম্যাচের প্রথম হাফে খেলা জার্সিগুলো রয়েছে। সে সময় মেসি জানিয়েছিলেন এই নিলামে পাওয়া অর্থ থেকে একটি অংশ ইউনিকাস নামের শিশু হাসপাতালে অনুদান হিসেবে দেয়া হবে। তবে এখন পর্যন্ত লিওনেল মেসির জার্সি ক্রেতাদের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন <> ভারত ভেদ করে ফাইনালে বাংলাদেশ

সোথেবির হেড ব্রাহম ওয়াচটার মেসির জার্সির নিলাম নিয়ে বলেন, ‘এই ঐতিহাসিক জার্সিগুলো কেবল খেলাধুলার ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ মুহূর্তের একটি বাস্তব স্মরণ করিয়ে দেয় না, এর পাশাপাশি ইতিহাসের সব থেকে পরিপূর্ণ একটি খেলোয়াড়ের ক্যারিয়ারের শীর্ষ মুহূর্তের কথাও স্মরণ করিয়ে দিবে।’

মেসির জার্সিগুলো নিলামে তোলা প্রতিষ্ঠান সোথেবি যদিও প্রত্যাশা করেছিল কিংবদন্তি বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডানের ১৯৯৮ ফাইনাল জার্সি পড়া জার্সির রেকর্ড ভাঙবে। তবে সেটা হয়নি এই বাস্কেটবল খেলোয়াড়ের জার্সি গত বছর নিলামে ১০ দশমিক এক মিলিয়নে বিক্রি হয়েছিল। যা এখন পর্যন্ত কোনো খেলোয়াড়ের পড়া জার্সির বিক্রির সর্বোচ্চ দাম। এ ছাড়া নিলামে বিক্রি হওয়া দ্বিতীয় সবচেয়ে মূল্যবান জার্সিটি ছিল দিয়েগো মারাদোনার ‘হ্যান্ড অব গড’ গোলের জার্সি যা ১৯৮৬ বিশ্বকাপে পড়েছিলেন তিনি। সেটি ২০২২ সালের মে মাসে নিলামে নয় দশমিক ২৮ মিলিয়নে বিক্রি হয়েছিল।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়