Apan Desh | আপন দেশ

গজনফর রহস্য স্পিনার

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৩:২৪, ২৯ মার্চ ২০২৪

গজনফর রহস্য স্পিনার

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের স্পিনার মুজিব-উর-রহমানকে আর পাচ্ছে না কলকাতা নাইট রাইডার্স। অন্তত এবারের আইপিএলে না। চোট থেকে এখনও সেরে না ওঠায় এই মৌসুমে খেলতে পারবেন না তিনি। তার জায়গায় এসেছেন আরেক আফগান স্পিনার। ১৬ বছরের রহস্য স্পিনার আল্লাহ গজনফর।

অল্প অভিজ্ঞতাতেই আইপিএলের মতো জমজমাট আসরে সুযোগ পেয়ে গেলেন গজনফর। ভিত্তিমূল্য ২০ লাখ রুপিতে (২৬ লাখ ৩২ হাজার টাকা) তাকে দলে নিয়েছে দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা। 

তার খেলার অভিজ্ঞতা এখন পর্যন্ত মাত্র ৩টি টি-টোয়েন্টি। এ ৩ ম্যাচে তার শিকার ৫ উইকেট। যার মধ্যে এক ম্যাচেই পান ৪ উইকেট। আন্তর্জাতিক অভিষেক হয়েছে অবশ্য ওয়ানডে দিয়ে। আফগানিস্তানের বিপক্ষে অভিষেক সিরিজে ২ ম্যাচ খেললেও কোনো উইকেট অবশ্য পাননি তিনি। 

গজনফর বয়সভিত্তিক ক্রিকেটেও বেশ চমক সৃষ্টি করেছেন। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকার করেন তিনি। মাত্র ১৬ দশমিক ৭৫ গড়ে নিয়েছিলেন ৮ উইকেট। লিস্ট ‘এ’ ক্রিকেটে এখন পর্যন্ত ৬টি ম্যাচ খেলে এই অফ স্পিনার নিয়েছেন ৪ উইকেট। 

চলতি মৌসুমে শুরুটা খারাপ হয়নি কলকাতার। সানরাইজার্স হায়দরাবাদকে ঘরের মাঠে ৪ রানে হারিয়েছে তারা। আজ দ্বিতীয় ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মুখোমুখি হবে তারা।

এদিকে, দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশাভ মহারাজকে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস। তিনি প্রসিদ্ধ কৃষ্ণার জায়গায় খেলবেন। প্রোটিয়া এ স্পিনারের দেশের হয়ে ৫০টি টেস্ট, ৪৪টি ওয়ানডে ও ২৭টি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে। সবমিলিয়ে বাঁহাতি এ স্পিনার নিয়েছেন ২৩৭ উইকেট। এছাড়াও এসএটোয়েন্টিতে ডারবান সুপার জায়ান্টস এবং বিপিএলে ফরচুন বরিশালের হয়ে খেলার অভিজ্ঞতা আছে এ তারকার।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়