Apan Desh | আপন দেশ

আড়াই মাসেই শীর্ষ দামি শেয়ার!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২১, ৪ এপ্রিল ২০২৪

আড়াই মাসেই শীর্ষ দামি শেয়ার!

ছবি: সংগৃহীত

মাত্র আড়াই মাসেই শেয়ার বাজারে বাজিমাত করেছে এইউসুফ ফ্লাওয়ার মিলস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ার বুধবার (৩ মার্চ) ১০ শতাংশ বা ৪৭৫ টাকা বৃদ্ধি পেয়েছে। ক্লোজিং হয়েছে ৫ হাজার ১৮৩ টাকা ৫০ পয়সায়। যার মাধ্যমে কোম্পানিটি দামের দিক থেকে শেয়ার বাজারের শীর্ষ শিরোপার মুকুট পরেছে।

চলতি বছরের ১৬ জানুয়ারি ইউসুফ ফ্লোরের প্রতিটি শেয়ার লেনদেন হয়েছে ১ হাজার ৫২৩ টাকায়। মাত্র আড়াই মাসে ২৪০ শতাংশ দাম বৃদ্ধি পেয়েছে কোম্পানিটির। যদিও কোম্পানিটি ডিএসইকে জানিয়েছে, কোম্পানিটির শেয়ার দাম বৃদ্ধির পেছনে কোনও অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

উল্লেখ্য, শেয়ার বাজারে বর্তমানে দ্বিতীয় দামি কোম্পানি হলো রেকিট বেনকিজার। সর্বশেষ যার লেনদেন হয়েছে ৪ হাজার ৬৫৬ টাকায়।

১৯৭৭ সালে কোম্পানিটি স্থানীয় এবং বিদেশি বাজারে ময়দা পণ্য বিক্রি শুরু করে। এরপর ১৯৮৭ সালে কোম্পানিটি ডিএসইতে তালিকাভুক্ত হয়।

২০০৯ সালে ডিএসই ইউসুফ ফ্লাওয়ার মিলসের শেয়ার খারাপ পারফরমেন্সের কারণে তালিকাচ্যুত করে দেয়। এরপর ২০২২ সালের জুলাই মাসে কোম্পানিটির শেয়ার ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে পুনরায় লেনদেন শুরু করে।

২০২২-২৩ অর্থবছরে কোম্পানির রাজস্ব আদায় ছিল ৭২ কোটি ২৬ লাখ টাকা। যা আগের বছর ছিল ৩২ কোটি ৯৬ লাখ টাকা। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ১ কোটি ৫০ লাখ টাকা। যা এক বছর আগে ছিল ৩৪ লাখ টাকায়।

২০২৩ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৪৭ লাখ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ২১ লাখ টাকা। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ৭ টাকা ৭৪ পয়সায়। যা এক বছর আগের তুলনায় ৩ টাকা ৪৪ পয়সা বেশি।

২০২৩ সালের ডিসেম্বর শেষে এর শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৭ টাকা ৪৭ পয়সায়।

কোম্পানিটির পরিশোধিত মূলধনের পরিমাণ ৬০ লাখ ৬০ হাজার ৮০০ টাকা এবং মোট শেয়ার সংখ্যা ৬ লাখ ৬ হাজার ৮০০টি।

কোম্পানিটি গত অর্থবছরের জন্য তার শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়