Apan Desh | আপন দেশ

ব্রুনাইয়ে জাতীয় প্রবাসী দিবস পালন

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৭, ৩০ ডিসেম্বর ২০২৩

ব্রুনাইয়ে জাতীয় প্রবাসী দিবস পালন

ছবি: সংগৃহীত

জাতীয় প্রবাসী দিবস-২০২৩ উদযাপন করেছে ব্রুনাই দারুসসালাম বাংলাদেশ হাইকমিশন। 
দিবসটির প্রতিপাদ্য  ‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার; স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’। 

শনিবার (৩০ ডিসেম্বর) হাইকমিশন প্রাঙ্গণে প্রথমবারের মতো জাতীয় প্রবাসী দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

কোরআন তেলাওয়াত ও দোয়া এর মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথমে এ দিবস উপলক্ষ্যে প্রেরিত বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বার্তা পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন হাইকমিশনার নাহিদা রহমান সুমনা। স্বাগত বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার পরপরই বাংলাদেশিদের জন্য বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিকরেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার অবদানের কথা স্মরণ করছি। তারই ধারাবাহিকতায় বর্তমানে বিশ্বের ১৭০টিরও বেশি দেশে প্রায় ১.৫ কোটি বাংলাদেশি অবস্থান করছে। 

আরও পড়ুন<<>> মালয়েশিয়ার ‘মিনি ঢাকা’ থেকে পাঁচশতাধিক প্রবাসী আটক

হাইকমিশনার উল্লেখ করেন, বাংলাদেশি অভিবাসীরা জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধি ধরে রাখতে এবং বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এর পাশাপাশি জ্ঞান, দক্ষতা ও প্রযুক্তির আদান-প্রদান বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থানকে শক্তিশালী করতে ভূমিকা রাখছে। তাই তিনি এই দিনকে জাতীয় প্রবাসী দিবস ঘোষণা করে বাংলাদেশি প্রবাসীদের অবদানের স্বীকৃতি দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। দূতালয়ের লেখা ‘স্মার্ট বাংলাদেশ: দেশের রূপকল্প’ শীর্ষক একটি তথ্যবহুল উপস্থাপনা পরিবেশন করা হয়। 

অনুষ্ঠানে ব্রুনাই এর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, লেবার ও ইমিগ্রেশন ডিপার্টমেন্ট এর কর্মকর্তা, ওমান এবং ভারতের মিশন প্রধানগণ উপস্থিত ছিলেন।

শেষে বাংলাদেশ হাইকমিশন উচ্চশিক্ষা, স্বাস্থ্য, ব্যাবসা ও সংস্কৃতি ক্ষেত্রে ব্রুনাইতে কৃতি বাংলাদেশিদের অবদানের স্বীকৃতি স্বরুপ ২১ বাংলাদেশি নাগরিককে সম্মাননা প্রদান করেন। এরসঙ্গে বাংলাদেশি সংস্কৃতিকে নিজেদের মধ্যে ধারণ ও পালনের জন্য ৩ জন বিদেশি নাগরিককেও সম্মাননা প্রদান করা হয়। 

এছাড়া সর্বজনীন পেনশন কার্যক্রমের প্রবাস স্কিমে অন্তর্ভূক্ত বাংলাদেশি নাগরিকদের আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানানো হয়। অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিরা সরকারের প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ