Apan Desh | আপন দেশ

সাগরে ঘূর্ণিঝড়ের আভাস, ৩ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২০, ২৩ অক্টোবর ২০২৩

সাগরে ঘূর্ণিঝড়ের আভাস, ৩ নম্বর সংকেত

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গভীর নিম্নচাপের রূপ নিয়েছে; ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ভারতীয় আবহাওয়া অফিস বলছে, গভীর নিম্নচাপটি সোমবারই ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে এবং উত্তর উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বুধবার মধ্যরাতের পর বা বৃহস্পতিবার ভোরের দিকে খেপুপাড়া ও চট্টগ্রামের মাঝামাঝি এলাকা দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির জানান, এ নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। তবে উপকূলের কাছাকাছি এসে বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে যেতে পারে।

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের রূপ নিলে এর নাম হবে ‘হামুন’; এটা ইরানের দেওয়া নাম। সবশেষ গত মে মাসে ঘূর্ণিঝড় ‘মোখা’ কক্সবাজার-মায়নমার উপকূলে আঘাত হানে।সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী এ অঞ্চলের ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়। আরব সাগরে এখন আরেকটি ঘূর্ণিঝড় রয়েছে, যার নাম ‘তেজ’।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানররত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

সোমবার দুপুর ১২টায় গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার পশ্চিম দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার পশ্চিম দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৩০কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল।

গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির আভাস রয়েছে।

নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্বতী এলাকায় সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে এবং স্বল্প সময়ের মধ্যে নিরাপদ আশ্রয়ে যাওয়র প্রস্তুতি রাখতে বলা হয়েছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়