Apan Desh | আপন দেশ

বড়পুকুরিয়া কয়লা খনিতে উত্তোলন বন্ধ

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১১:২৯, ৩০ আগস্ট ২০২৩

বড়পুকুরিয়া কয়লা খনিতে উত্তোলন বন্ধ

ফাইল ছবি

 

দিনাজপুরের বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন বন্ধ করে দেয়া হয়েছে। খনির চলমান ‘১১০৩’ ফেইজের কয়লার মজুদ শেষ হওয়ার কারণে বুধবার (৩০ আগস্ট) থেকে উত্তোলন বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন খনির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম।

খনি থেকে কয়লা উত্তোলনে এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া উল্লেখ করে তিনি জানান, বন্ধ করে দেয়া ফেইজের কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা তিন লাখ ২০ হাজার টন থাকলেও সেখান থেকে তিন লাখ ৭৫ হাজার টন কয়লা উত্তোলন করা হয়েছে এবং এই ফেইজের মজুদ শেষ হয়ে গেছে। এখন বন্ধ করে দেয়া ফেইজ থেকে ইকিউবমেন্ট বের করে নতুন ‘১৪১২’ ফেইজ স্থাপন করা হবে।

তিনি জানান, সাধারণত একটি ফেইজ শেষ হলে নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলনে দেড় থেকে দুই মাস সময় লাগে । নতুন ১৪১২ ফেইজ থেকে উৎপাদনে যেতে দুই মাস সময় লাগবে।

তিনি বলেন, চলমান প্রক্রিয়া অব্যাহত থাকলে আগামী অক্টোবর মাসের শেষে আবার কয়লা উত্তোলন শুরু করা হবে।

তবে এ সময়ে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদনে কোনো সমস্যা হবে না জানিয়ে খনির ব্যবস্থাপনা পরিচালক বলেন, সে সময়ের জন্য প্রয়োজনীয় কয়লা পিডিবির কাছে মজুদ আছে।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আবু বক্কর সিদ্দীক বলেন, বেশ কিছুদিন ধরে বিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তিন নম্বর ইউনিটটি চালু আছে যা থেকে ২০০ থেকে ২২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়।

আরও পড়ুন <> আবারো বায়ু দূষণের শীর্ষে ঢাকা

আগামী দুই মাসের কয়লা মজুদ থাকায় খনি থেকে কয়লা উত্তোলন বন্ধ হলেও এ সময় ইউনিটটি থেকে বিদ্যুৎ উৎপাদনে কোনো বিঘ্ন ঘটবে না বলে জানান তিনি।

খনি প্রকল্পের জেনারেল ম্যানেজার মো. জাফর জানান, তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রয়োজনীয় কয়লা বড়পুকুরিয়া খনি প্রকল্প স্টেক ইয়ার্ডে জমা আছে। তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্তৃপক্ষের সঙ্গে সবসময় যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

প্রসঙ্গত, বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রটির তিনটি ইউনিট চালু রেখে স্বাভাবিক উৎপাদনের জন্য দৈনিক প্রায় পাঁচ হাজার ২০০ টন কয়লার প্রয়োজন। তবে তিনটি ইউনিট একসঙ্গে চালানো হয় না। কয়লার সরবরাহ স্বাভাবিক থাকলে দুটি ইউনিট চালু রেখে ৩০০ থেকে ৩৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়। এ পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করতে দৈনিক কয়লার প্রয়োজন প্রায় চার হাজার মেট্রিক টন।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়