Apan Desh | আপন দেশ

‘মরদেহ আনার সামর্থ্য নেই’

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত: ২০:৪৩, ২০ ফেব্রুয়ারি ২০২৪

‘মরদেহ আনার সামর্থ্য নেই’

নিহত সজীব কাজীর পরিবার। ছবি: সংগৃহীত

তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবে আট বাংলাদেশির মৃত্যু হয়েছে। তদের পাঁচজনের বাড়ি মাদারীপুরের রাজৈর উপজেলায়। এ খবরে ওই পরিবারগুলোতে নেমে এসেছে শোকের ছায়া। সন্তান, স্বামী, বাবা, ভাই হারিয়ে পরিবারগুলো এখন দিশেহারা। তারা আর কোনোদিনই ঘরে ফিরবেন না, এ শোক কিছুতেই মানতে পারছেন না স্বজনরা। আহাজারিতে ভারি হয়ে উঠেছে চারপাশ। প্রতিবেশীরাও ধরে রাখতে পারছে না চোখের জল।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) তিনজনের মৃত্যুর খবর আসে। গত শুক্রবার প্রথমে উপজেলার দুই যুবকের মৃত্যুর খবর পাওয়া যায়। 

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, গত ১৪ ফেব্রুয়ারি নৌকাযোগে লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা করে। পথে তিউনিসীয় উপকূলে নৌকাডুবির ঘটনা ঘটে। নৌকাটিতে মোট ৫৩ জন ছিলেন। তাদের মধ্যে একজন নৌকার চালক।

নিহত আটজনের মধ্যে পাঁচজনই মাদারীপুরের রাজৈর উপজেলার বাসিন্দা। আর বাকি তিনজন গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার।

মাদারীপুরের নিহত পাঁচজন হলেন- উপজেলার পশ্চিম স্বরমঙ্গল গ্রামের ইউসুফ আলী শেখের ছেলে মামুন শেখ (২০), সেনদিয়া গ্রামের সুনীল বৈরাগীর ছেলে সজল বৈরাগী (২৫), কিশোরদিয়া গ্রামের মৃত তোঁতা খলিফার ছেলে কায়সার খলিফা (৩৫), কোদালিয়া গ্রামের মিজানুর রহমান কাজীর ছেলে সজীব কাজী (১৮) এবং কদমবাড়ি ইউনিয়নের এলাকার নয়ন বিশ্বাস।

আরও পড়ুন>> তিউনিসিয়ায় নিহত বাংলাদেশিদের পরিচয় মিলেছে

নিহত সজীব কাজীর বাবা মিজানুর রহমান কাজী বলেন, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার গজনিয়া গ্রামের রহিম দালালের সঙ্গে ১৪ লাখ টাকা চুক্তি হয়। তার ভাই কামাল নগদ ১২ লাখ টাকা নিয়ে ছেলেকে লিবিয়া পাঠায়। পরে অতিরিক্ত যাত্রী বোঝাই করে ইতালি পাঠানোর সময় ঘটে এ দুর্ঘটনা। শুনেছিলাম, আমার ছেলে সজীব আহত অবস্থায় চিকিৎসাধীন ছিল। দুইদিন পরে মৃত্যুর খবর পাই।

সেনদিয়া গ্রামের নিহত সজল বৈরাগী বাবা সুনীল বৈরাগী বলেন, ‘আমি গরিব মানুষ। টাকার লোভে ছেলেকে ইতালি পাঠাতে চেয়েছিলাম। জমিজমা বিক্রি করে দালালের কাছে টাকা দিয়েছি। এখন আমার সবই শেষ হয়ে গেল। ছেলের মরদেহটা দেখতে চাই। সরকার যেন মরদেহ আনার ব্যবস্থাটুকু করে। মরদেহ ফেরত আনার সামর্থ্য আর নেই।’

রাজৈর থানার ওসি মো. আসাদুজ্জামান হাওলাদার আসাদ বলেন, ‘নিহতদের পরিবার থেকে অভিযোগ পেলে আমরা দালালদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করব। মরদেহগুলো যাতে দেশে আসতে পারে সেই বিষয়ে আমরা আন্তরিকতার সঙ্গে চেষ্টা করব।’

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়