Apan Desh | আপন দেশ

চেয়ারম্যানের বিরুদ্ধে ২৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

নীলফামারী প্রতিনিধি

প্রকাশিত: ১২:৩০, ১০ মার্চ ২০২৪

চেয়ারম্যানের বিরুদ্ধে ২৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

ছবি: সংগৃহীত

অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে খালিশা চাপানী ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। বিভিন্ন প্রকল্পের ২৬ লাখ ১১ হাজার ৫০০ টাকা আত্মসাতৎ করেছেন তিনি। একই সঙ্গে ৬ দশমিক ৬০০ টন গমও আত্মসাৎ করেছেন। এমন অভিযোগ ইউপি চেয়ারম্যান সহিদুজ্জামান সরকারের বিরুদ্ধে। এ নিয়ে নীলফামারীর ডিমলা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর দুটি লিখিত অভিযোগ করা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, অভিযুক্ত ইউপি চেয়ারম্যান সহিদুজ্জামান সরকার সরকারী নিয়মনীতি তোয়াক্কা করেন না। খালিশা ইউনিয়নের ৫নং ওয়ার্ডে শিক্ষাপ্রতিষ্ঠানে আলমিরার জন্য ৪০ হাজার টাকা, একটি রাস্তায় প্যালাসাইটিং নির্মাণে ১ লাখ ৫৮ হাজার টাকা ও ইউপি তথ্যসেবা কেন্দ্রে প্রিন্টার, আইপিএস, মডেম এবং টোনারের ১ লাখ ২০ হাজার বরাদ্দ করেন। তিন প্রকল্পের ৩ লাখ ১৮ হাজার টাকা ভুয়া রেজুলেশনের মাধ্যমে আত্মসাত করেছেন।

অপর আরেকটি অভিযোগে জানা যায়, ৫নং ওয়ার্ডে আদর্শ পাড়া-মজিবারের বাড়ি, ৬ ওয়ার্ডে কোম্পানিপাড়া-শিশু কল্যাণ স্কুল পর্যন্ত কাবিখা প্রকল্পের ৬ দশমিক ৪০০ টন গম বরাদ্দ হয়। ৮ নম্বর ওয়ার্ডে হাজির জামে মসজিদ-ঠাটারী পাড়া ক্যানেল পর্যন্ত রাস্তা সংস্কারে কাবিটা প্রকল্পের ২ লাখ ৫৬ হাজার ৯০০ টাকা, ৭ নম্বর ওয়ার্ডে শুকানদিঘী ও তালতলা মন্দিরে মাটি ভরাট ও সংস্কারে কাবিটা প্রকল্পের ২ লাখ টাকা করে ৪ লাখ টাকা বরাদ্দ হয়। কিন্তু সেই প্রকল্প ৪০ দিনের কর্মসূচিতে নামমাত্র বাস্তবায়ন করেন। যা সরকারি পরিপত্র বর্হিভূত ও বেআইনি।

এদিকে ২নং ওয়ার্ডে পূর্ব ছোটখাতা হরি মন্দিরের উন্নয়নে জন্য ১ লাখ টাকা বরাদ্দ করা হয়। পিজিপি প্রকল্পের আওতায় বিদ্যালয়ে বেঞ্চের জন্য ডালিয়া চাপানী উচ্চ বিদ্যালয়ে ১ লাখ ৭০ হাজার টাকা, ২০২১-২২ অর্থবছরে এলজিএসপি প্রকল্পে ইউনিয়নের বিভিন্ন বিদ্যালয়ে ৭ লাখ টাকার বেঞ্চ, ২০২২-২৩ একই প্রকল্পে বাস্তবায়নের নামে ৬ লাখ ৬৬ হাজার ৬০০ টাকা আত্মসাৎ করেছেন।

প্রকল্পের কোনো কাজই সুসম্পন্ন হয়নি। আবার কোনো কাজ একেবারেই করেননি। কাবিখা প্রকল্প ৪০ দিনেই শেষ করা হয়েছে। ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা, কাবিখা, কাবিটা, টিআর, রাস্তা নির্মাণসহ বিভিন্ন প্রকল্পের ২৬ লাখ ১১ হাজার ৫০০ টাকা ও ৬ দশমিক ৪০০ টন গম আত্মসাৎ করেছেন। খাতা কলমে এসব প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে দেখানো হলেও বাস্তবে তা হয়নি।

এ বিষয়ে অভিযুক্ত খালিশা চাপানী ইউপি চেয়ারম্যান সহিদুজ্জামান সরকার বলেন, যারা অভিযোগ দিয়েছেন তারা ভালোভাবেই জানেন আসলে আমি অভিযুক্ত কিনা? আর যারা এদেরকে দিয়ে এসব করাচ্ছেন, তারা আমার জনপ্রিয়তা দেখে ঈর্ষান্বিত। তারা জানেন আগামী দিনে ইউনিয়নের মানুষ তাদের চায় না।

আপন দেশ/আরএস/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়