Apan Desh | আপন দেশ

‘বিমা শিল্পের শক্ত ভিত রচনা করেন বঙ্গবন্ধু’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৬, ১ মার্চ ২০২৪

‘বিমা শিল্পের শক্ত ভিত রচনা করেন বঙ্গবন্ধু’

ছবি: সংগৃহীত

বিমা শিল্প স্মার্টলি এগিয়ে যাক সেটাই আমি চাই। দেশের অর্থনৈতিক উন্নয়নে বিমা খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিমা মানুষের জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করে থাকে। আজকে বাংলাদেশের বিমা শিল্পের প্রসার ও ব্যাপ্তি তার শক্ত ভিত রচনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১ মার্চ) জাতীয় বীমা দিবস উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন। এ বছরের বীমা দিবসের প্রতিপাদ্য হচ্ছে, ‘করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত বিশ্বের কাতারে শামিল করা। ২০৪১ সালের বাংলাদেশ হবে একটি উন্নত ও সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’। যেখানে দেশের প্রতিটি মানুষ বিশ্ব পরিমণ্ডলে নিজের অবস্থান দৃঢ় করতে সক্ষম হবে। এ লক্ষ্যে উন্নত দেশের ন্যায় জিডিপিতে বিমার অবদান বৃদ্ধি করতে হবে। এ অভিষ্ট সামনে রেখে আমাদের সরকার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বিমা সেক্টর ডিজিটালাইজেশনে বাংলাদেশ ইন্স্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট বাস্তবায়নের কাজ চলছে। এতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও গ্রাহকসেবা উন্নত করা সম্ভব হবে। গত ১৫ বছরে দেশের অর্থনীতিতে প্রভূত উন্নতি সাধিত হয়েছে, তবে বিমা শিল্পে পেনিট্রেশনের হার কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছেনি।

সরকারপ্রধান বলেন, প্রয়োজনীয় একচ্যুয়ারি সৃষ্টিতে বৃত্তির মাধ্যমে ইতোমধ্যে ৩ জন শিক্ষার্থীকে যুক্তরাজ্যে পাঠানো হয়েছে। ব্যাংকের মাধ্যমে বিমা পণ্য বাজারজাতকরণের লক্ষ্যে ইতোমধ্যে ব্যাংকাস্যুরেন্স নীতিমালা জারি করা হয়েছে। ব্যাংকাস্যুরেন্স চালু হলে বিপুল সংখ্যক মানুষকে বীমার আওতায় আনা সম্ভব হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়