Apan Desh | আপন দেশ

বাজেট প্রস্তাবনা নিয়ে এফবিসিসিআই’র মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২১, ২৩ মার্চ ২০২৪

বাজেট প্রস্তাবনা নিয়ে এফবিসিসিআই’র মতবিনিময়

ছবি: সংগৃহীত

চেম্বার ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশন প্রধানদের সঙ্গে প্রাক-বাজেট মতবিনিময় সভা করেছে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আমদানি শুল্ক, আয়কর, মূসক ও অন্যান্য কর সম্পর্কিত প্রস্তাবনা, সুপারিশ নিয়ে এ আলোচনার আয়োজন করে সংগঠনটি। 

শনিবার (২৩ মার্চ) এফবিসিসিআইর বোর্ড রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, আগামী ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটের জন্য বাজেট প্রস্তাবনা প্রণয়ন শুরু হয়েছে। বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে বেশ কিছু প্রস্তাবনা আমরা পেয়েছি, যেগুলো যাচাই-বাছাইপূর্বক এফবিসিসিআইর প্রস্তাবনায় অন্তর্ভুক্তকরণের বিষয়ে কার্যক্রম চলছে। পাশাপাশি বাজেট প্রস্তাবনা নিয়ে এফবিসিসিআই কর্তৃক গঠিত বিশেষজ্ঞ দল কাজ করছে।

এছাড়াও এফবিসিসিআইর আয়কর, আমদানি শুল্ক ও মূসক বিষয়ে মৌলিক প্রস্তাবনা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর, মূসক ও শুল্ক বিষয়ক বাজেট টাস্কফোর্সে আলোচনা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

মাহবুবুল আলম আরও বলেন, দেশের জাতীয় অর্থনীতি একটি শক্ত ভিত্তির ওপর দাঁড়ালেও চলমান বিশ্ব অর্থনৈতিক সংকট অন্যান্য দেশের মতো বাংলাদেশের অর্থনীতির জন্যও চ্যালেঞ্জ সৃষ্টি করে চলেছে। করোনা পরবর্তী দীর্ঘমেয়াদি প্রভাব, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি এবং মধ্যপ্রাচ্য সংকট প্রভৃতি এবং এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের ব্যবসা-বাণিজ্য সহায়ক পরিবেশ আরও সুদৃঢ় ও জোরদার করা জরুরি হয়ে দাঁড়িয়েছে।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিদ্যমান অর্থনৈতিক চ্যালেঞ্জ বিবেচনায় নিয়ে জাতীয় লক্ষ্যমাত্রার আলোকে সুষ্ঠু অর্থনৈতিক উন্নয়ন সমুন্নত রাখতে সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনায় পর্যায়ক্রমে সুদৃঢ় পদক্ষেপ গ্রহণ, সে লক্ষ্যে আগামী ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটে সুনির্দিষ্ট নির্দেশনা থাকবে বলে এফবিসিসিআই মনে করে। এরই আলোকে এফবিসিসিআইয়ের বাজেট প্রস্তাবনা প্রণয়ন করা হচ্ছে।

এফবিসিসিআইর সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আলী, বর্তমান সহ-সভাপতি মো. মুনির হোসেন, পরিচালক, চেম্বার ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশনের প্রধান ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়