Apan Desh | আপন দেশ

আত্মহত্যা করতে চেয়েছিলেন এআর রহমান

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৮:২৮, ১২ জানুয়ারি ২০২৪

আত্মহত্যা করতে চেয়েছিলেন এআর রহমান

ছবি: সংগৃহীত

জনপ্রিয় সংগীত পরিচালক এআর রহমান। ২০২৩ সালে কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহকপাট’ গানটি গেয়ে তোপের মুখে পড়েন। তবে সেই সময়ে সেভাবে জনসম্মুখে দেখা যায়নি তাকে। মন্তব্যও করেননি। ছিলেন নিশ্চুপ।

অবশেষে নিরবতা ভেঙে মুখে খুলেছেন। তবে এবারেও সেই বিতর্কিত বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি। সম্প্রতি একটি অনুষ্ঠানে ‘দ্য অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটি’র শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছেন গায়ক। তাদের সঙ্গে আলোচনা প্রসঙ্গে উঠে আসে অনেক ধরনের বিষয়। 

সেখানেই এই সংগীত পরিচালক জানান, তার মা শিখিয়েছিলেন, কীভাবে জীবনের ব্যর্থতার সম্মুখীন হতে হয়। দুঃসময়, নেতিবাচক ভাবনা থেকে বেরিয়ে আসা যায়। জীবনে একটা সময় নানা ধরনের উল্টোপাল্টা খেয়াল আসত তার মাথায়।

আরও পড়ুন>> বিয়ের পিড়িতে বসছেন বিজয়-রাশমিকা!

মায়ের সেই কথাগুলো এখনও মননে ধরে রেখেছেন এআর রহমান। প্রতিটা পদক্ষেপে মায়ের পরামর্শ এখনও মেনে চলেন তিনি। বললেন, ‘ছোট বয়সে অনেক সময় নিজেকে শেষ করে ফেলার (আত্মহত্যা) ভাবনা এসেছে আমার মাথায়। সেই ভাবনা থেকে নিজেকে বের করার জন্য আমায় অনেক কষ্ট করতে হয়েছে। সে সময় মা আমায় বলেছিলেন, যখন আমি অন্যের জন্য বাঁচব তখন আর এসব ভাবনা আমার মাথায় আসবে না।’ 

গায়ক এ-ও জানালেন, স্বার্থপর না হয়ে অন্য কারও জন্য বাঁচলে তবেই সেটাকে জীবন বলে। কারও জন্য সুর বাঁধা কিংবা কারও জন্য খাবার কেনা—নিজের জন্য না ভেবে সবার কথা চিন্তা করলে নেতিবাচক ভাবনা মনকে প্রভাবিত করতে পারে না।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়