Apan Desh | আপন দেশ

প্রায় দেড় মাস পর গাজাবাসী নির্ভয়ে রাতে ঘুমাল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ২৫ নভেম্বর ২০২৩

আপডেট: ১২:০৬, ২৫ নভেম্বর ২০২৩

প্রায় দেড় মাস পর গাজাবাসী নির্ভয়ে রাতে ঘুমাল

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। শুক্রবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় সকালে শুরু হওয়া যুদ্ধবিরতির শর্ত অনুযায়ী এরইমধ্যে ইসরায়েল ও হামাস পরস্পর জিম্মি ও বন্দি বিনিময় করেছে। চুক্তির অংশ হিসেবে প্রায় সাত সপ্তাহ পর গাজায় বোমা হামলা বন্ধ রেখেছে ইসরায়েলি বাহিনী। এতে করে প্রায় ৪৮ দিন পর শুক্রবার রাতে নির্ভয়ে রাতে ঘুমাতে পেরেছে গাজার বাসিন্দারা।

শনিবার (২৫ নভেম্বর) সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিনিধি হানি মাহমুদ দক্ষিণ গাজার খান ইউনিস থেকে বলেছেন, যুদ্ধবিরতি গাজা উপত্যকার বাসিন্দাদের মধ্যে কিছুটা স্বস্তি এনেছে। সাত সপ্তাহ ধরে প্রতি রাতে গাজার কোথাও না কোথাও হামলা হয়েছে, প্রাণহানি ঘটেছে। শুক্রবার দিবাগত রাত ছিল ভিন্ন। এ রাতে হামলা, প্রাণহানি, কান্না বন্ধ ছিল। মাহমুদ বলেন, ৪৮ দিন পর এই প্রথম কোনো রাতে গাজাবাসী নির্ভয়ে ঘুমাতে পেরেছে।
 
তিনি বলেন, তবে গাজাবাসী মনে করছে, সাময়িক বিরতির পর আবার ইসরায়েলি বাহিনী তাদের ওপর আবার হামলা শুরু করবে। গাজায় প্রায় ১৭ লাখ বাস্তুচ্যুত মানুষ মানবেতর জীবন কাটাচ্ছে। জীবন বাঁচাতে অবরুদ্ধ উপত্যকায় এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটে বেড়াচ্ছে তারা। কেউই নিজ বাড়িতে ফিরতে পারছে না।
 
হানি মাহমুদ বলেন, গাজাবাসীর মধ্য হতাশা ভর করেছে। তারা ক্ষোভে ফুঁসছে। তাদের প্রশ্ন, নিরাপদে বাড়ি ফেরার সুযোগ দেয়ার শর্তটি কেন যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্ত করা হয়নি? তিনি বলেন, যুদ্ধবিরতির মধ্যের উত্তর ও দক্ষিণ গাজার মধ্যে একটি সামরিক সীমা রেখা টেনে রেখেছে ইসরায়েল। শুক্রবার কয়েকজন ফিলিস্তিনি জোর করে উত্তর গাজায় যাওয়ার চেষ্টা করলে ইসরায়েলি বাহিনীর গুলিত অন্তত তিনজন নিহত হয়। মাহমুদ বলেন, এসব ফিলিস্তিনের বাড়ি উত্ত গাজায়। তারা ফেলে আসা বাড়িঘর দেখার জন্য সেখানে যাওয়ার চেষ্টা করেছিল।
আরও পড়ুন <> মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে কাল মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী 

এদিকে যুদ্ধবিরতির চুক্তি অনুসারে প্রথমদিনে কারাগার থেকে ৩৯ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। বন্দিদের মধ্যে ২৪ জন নারী ও ১৫ জন তরুণ। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় তাদের মুক্তি দেয়া হয়। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।
 
মাাইক্রোব্লগিং সাইটে এক্স পোস্টে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আল-আনসারি বলেন, যুদ্ধবিরতির প্রথম দিনের প্রতিশ্রুতি অনুসারে তাদের (৩৯ ফিলিস্তিনি) মুক্তি দেয়া হয়েছে।

কারাগার থেকে ফিলিস্তিনিদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলি সামরিক বাহিনীও।  এক এক্স পোস্টে তারা বলেছেন, ‘ফিলিস্তিনি বন্দিদের ইসরায়েলি বাহিনী এবং শিন বেট এজেন্টরা নিয়ে যাচ্ছে।’
 
পোস্টে আরও বলা হয়েছে, ‘ইসরায়েলি হাসপাতালে ফিলিস্তিনিরা তাদের পরিবারের সঙ্গে মিলিত হওয়া পর্যন্ত তারা তাদের সঙ্গে থাকবেন।’
 
এর আগে স্থানীয় সময় বিকাল ৪টায় ১৩ জন ইসরাইলি নাগরিককে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর পাশাপাশি ১২ জন থাই নাগরিককেও মুক্তি দেয়া হয়।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়