Apan Desh | আপন দেশ

মক্কায় নতুন সোনার খনির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৭, ২৯ ডিসেম্বর ২০২৩

মক্কায় নতুন সোনার খনির সন্ধান

ছবি: সংগৃহীত

সৌদি আরবের মক্কা অঞ্চলে নতুন সোনার খনির সন্ধান পাওয়া গেছে। মানসুরাহ মাসারাহ সোনার খনির দক্ষিণে ১০০ কিলোমিটার প্রসারিত বড় এই খনির সন্ধান মিলেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

অঞ্চলটির বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা নমুনা যাচাই করে উচ্চ ঘনত্বের সোনার সম্ভাবনা পাওয়া গেছে। নমুনায় প্রতি টন খনিজে সোনার উপস্থিতি রয়েছে ১০ দশমিক ৪ গ্রাম, অপরটিতে রয়েছে ২০ দশমিক ৬ গ্রাম।

সৌদি আরবের খনি পরিচালনাকারী প্রতিষ্ঠান মাদেন বলেছে, তারা একাধিক সোনার খনি আবিষ্কার করেছে, যা এই এলাকায় সোনার খনির সম্প্রসারণের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।

আরও পড়ুন>> ভারতে সংবাদিকদের ফোনেও পেগাসাস

একটি বিবৃতিতে মাদেন বলেছে, ২০২২ সালে ১০০ কিলোমিটার চওড়া ওই উপত্যকায় সোনার সন্ধানে জরিপ শুরু হয়। অবশেষে সেই সন্ধান সফলতার মুখ দেখেছে। প্রতিষ্ঠানটি ৬৭ শতাংশ মালিকানাই সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সার্বভৌম তহবিল পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ)।

সোনার মজুত পাওয়ার পর ২০২৪ সালে প্রতিষ্ঠানটি এ অঞ্চলটিতে ব্যাপক খননকাজ চালানোর ঘোষণা দিয়েছে। মাদেনের প্রধান নির্বাহী রবার্ট উইল্ট রয়টার্সকে বলেন, গত অক্টোবর মাসে মাদেন সোনা ও ফসফেট উৎপাদনের লক্ষ্যমাত্রা দ্বিগুণ করেছে। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়