Apan Desh | আপন দেশ

ইউক্রেনের গোলাবারুদ ফুরিয়ে আসছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৪, ১০ জানুয়ারি ২০২৪

ইউক্রেনের গোলাবারুদ ফুরিয়ে আসছে

ছবি: সংগৃহীত

প্রচণ্ড শীত। তবুও ইউক্রেনে লাগাতার হামলা চালাচ্ছে রাশিয়া। শুধু মঙ্গলবারই দেশটিতে ৬৪বার হামলা চালিয়ে রুশ বাহিনী। তবে প্রতিটি হামলা প্রতিহত করেছে বলে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে। বিবৃতি অনুয়ায়ী, দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলের পরিস্থিতি সামাল দেয়া কঠিন হয়ে উঠেছে। প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি দ্রুত যুদ্ধক্ষেত্রে অস্ত্র, গোলাবারুদ ও ড্রোন পাঠানোর উপর জোর দিয়েছেন।

ডাভোসে বিশ্ব অর্থনীতি ফোরামে সশরীরে উপস্থিত হয়ে আরও সহায়তা আদায়ের চেষ্টা করবেন জেলেনস্কি। মঙ্গলবার রাতে এক ভিডিও বার্তায় এ তথ্য জানান প্রেসিডেন্ট নিজেই।

যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে আপাতত সহায়তা বন্ধ হওয়ায় গোলাবারুদ সংকটে পরেছে ইউক্রেন। এমনকি রাশিয়ার বিমান হামলা প্রতিহত করতে এয়ার ডিফেন্স সিস্টেমের গোলাবারুদেও টান পড়েছে। ফলে রুশ হামলা আরও কতদিন মোকাবেলা করা যাবে, সে বিষয়ে সংশয় বাড়ছে। এমন পরিস্থিতিতে দেশের মধ্যে উৎপাদন বাড়িয়ে ঘাটতি মেটানোর আশা করছেন জেলেনস্কি।

রাশিয়ার অব্যাহত হামলার বিষয়ে বুধবার ন্যাটো-ইউক্রেন পরিষদ ব্রাসেলসে আলোচনায় বসছে। নিয়ন্ত্রণ রেখার কাছে প্রবল সংঘর্ষের পাশাপাশি ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলাও অব্যাহত রয়েছে। সীমান্তের কাছাকাছি রাশিয়ার ভূখণ্ডেও ইউক্রেনের কিছু বিচ্ছিন্ন হামলার খবর পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন>> জেনারেল ওসমানীর লুকে ধরা দিলেন অমিত হাসান

প্রায় দুই বছর ধরে ইউক্রেনের উপর হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। তাই গোপনে বিদেশি অস্ত্র ও সামরিক সরঞ্জাম আমদানি করছে বলে অভিযোগ উঠছে। পশ্চিমা বিশ্বের দাবি, ইরানে তৈরি বোমারু ড্রোনের পর উত্তর কোরিয়া থেকে ক্ষেপণাস্ত্র আমদানি করা হচ্ছে। আর সেগুলোই ইউক্রেনের উপর নিক্ষেপ করছে মস্কো। 

মার্কিন যুক্তরাষ্ট্রসহ প্রায় ৫০ দেশ সম্মিলিতভাবে উত্তর কোরিয়া থেকে ক্ষেপণাস্ত্র সরবরাহের নিন্দা জানিয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়