Apan Desh | আপন দেশ

সৌদিতে চালু হচ্ছে মদের দোকান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ২৪ জানুয়ারি ২০২৪

সৌদিতে চালু হচ্ছে মদের দোকান

ছবি: রয়টার্স

প্রথমবারের মতো মদের দোকান খোলার উদ্যোগ নিয়েছে সৌদি আরব। মূলত দেশটিত আসা অমুসলিম কূটনীকদের জন্যই এই পদক্ষেপ। সংশ্লিষ্ট বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

নথিতে বলা হয়েছে, গ্রাহকদের একটি মোবাইল অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। এজন্য তাদেরকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ক্লিয়ারেন্স কোড সংগ্রহ করতে হবে। এর ভিত্তিতে নিবন্ধনকারীরা মাসিক কোটা মেনে মদ কিনতে পারবেন। এর বেশি কিনতে পারবেন না।

নতুন এই মদের দোকানটি রিয়াদের কূটনৈতিক কোয়ার্টারে অবস্থিত। এই এলাকার আশপাশে দূতাবাস ও কূটনীতিকদের অবস্থান। তবে এই দোকান মুসলিমদের জন্য ‘কঠোরভাবে রেস্ট্রিকেটেড’ থাকবে।

আরও পড়ুন>> ‘তারেক রহমানকে দেশে এনে রায় কার্যকর’

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে পদক্ষেপটি বাস্তবায়িত হতে যাচ্ছে। ইসলাম ধর্মে মদপান নিষিদ্ধ। আর সৌদি আরবও একটি রক্ষণশীল দেশ। সম্প্রতি পর্যটন ও ব্যবসার দিকে বেশি নজর দিয়েছে দেশটি। এ সকল পরিকল্পনা মূলত সৌদি আরবের ভিশন-২০৩০ এর অংশ। এর মাধ্যমে তেল সমৃদ্ধ দেশটি তার অর্থনীতি পর্যটন ও ব্যবসা নির্ভর করার উদ্যোগ হাতে নিয়েছে।

কূটনীতিক ছাড়া অন্যান্য অমুসলিম প্রবাসীরা দোকানে ঢুকতে পারবেন কিনা তা স্পষ্ট নয়। লাখ লাখ প্রবাসী সৌদি আরবে বাস করেন। তবে তাদের অধিকাংশই এশিয়া ও মিসর থেকে আসা মুসলিম শ্রমিক।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, দোকানটি সম্ভব আগামী সপ্তাহগুলোতে খোলা হতে পারে। সৌদি আরবের মদ্পানের বিরুদ্ধে কঠোর আইন রয়েছে। মদপানের ফলে শত শত বেত্রাঘাত, নির্বাসন, জরিমানা বা কারাদণ্ডের শাস্তি হতে পারে। প্রবাসীরাও নির্বাসনের মুখোমুখি হন। তবে সংস্কারের অংশ হিসেবে, বেত্রাঘাতের পরিবর্তে জেলে যাওয়ার আইন পাস হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়