Apan Desh | আপন দেশ

জীবন্ত বস্তুর ছবি তোলা নিষেধ!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

জীবন্ত বস্তুর ছবি তোলা নিষেধ!

ছবি : সংগৃহীত

আফগানিস্তানের কান্দাহার প্রদেশে যেকোনো ধরনের জীবন্ত বস্তুর ছবি তোলা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রোববার (১৮ ফেব্রুয়ারি) বেসামরিক ও সামরিক কর্মকর্তাদের উদ্দেশে লেখা একটি চিঠিতে প্রাদেশিক স্বরাষ্ট্র বিভাগ তাদের নির্দেশ দিয়েছে, ‘আপনার আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সমাবেশে জীবিত কোনো কিছুর ছবি তোলা থেকে বিরত থাকুন। কারণ এটি ভালোর চেয়ে বেশি ক্ষতি করে।’

তবে তারা বলেছে, কর্মকর্তাদের কার্যকলাপের লিখিত বা অডিও কন্টেন্টের অনুমোদন রয়েছে।

কান্দাহারের গভর্নরের মুখপাত্র মাহমুদ আজম জানিয়েছেন, চিঠিটির নির্দেশাবলি শুধু প্রাদেশিক কর্মকর্তাদের জন্য প্রযোজ্য। এটি সাধারণ জনগণ এবং স্বাধীন গণমাধ্যমের সঙ্গে সম্পর্কিত নয়।

আরও পড়ুন <> পাপুয়া নিউগিনিতে গুলিতে নিহত ৬০

ইসলামিক শিল্পে সাধারণত মানুষ ও প্রাণীর ছবি এড়ানো হয়। কিছু মুসলমানের কাছে জীবন্ত কিছুর যেকোনো চিত্রের প্রতি ঘৃণা দেখা দেয়।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান শাসনের অধীনে টেলিভিশন এবং জীবন্ত কোনো কিছুর ছবি নিষিদ্ধ করা হয়েছিল। দুই বছরেরও বেশি সময় আগে তালেবানরা ক্ষমতায় ফিরে আসার পর থেকে বেশ কয়েকটি গণমাধ্যম মানুষ এবং পশুর ছবি ব্যবহার করা থেকে বিরত রয়েছে।

যদিও আফগানিস্তানের কেন্দ্রীয় সরকারের অফিশিয়াল বিভাগগুলো প্রায়ই বিদেশি বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতের পর জ্যেষ্ঠ কর্মকর্তাদের ছবি বিতরণ ও শেয়ার করে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়