Apan Desh | আপন দেশ

‘ড. ইউনূসকে জেলে নেয়ার ইচ্ছা নেই সরকারের’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৫, ৪ ফেব্রুয়ারি ২০২৪

‘ড. ইউনূসকে জেলে নেয়ার ইচ্ছা নেই সরকারের’

ছবি: সংগৃহীত

গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। তাকে অহেতুক গ্রেফতার বা জেলে নেয়ার ইচ্ছা সরকারের নেই। জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। রোববার (৪ ফেব্রুয়ারি) দুপুরে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

একজন গণমাধ্যমকর্মী প্রশ্ন করেন, ড. ইউনূসের আইনজীবী প্যানেলের একজন সদস্য শ্রম আপিল ট্রাইব্যুনালের বিচারকের সঙ্গে দেখা করেছেন। আগে উনি ড. ইউনূসের মামলার পক্ষে লড়েছেন। আশ্চর্যজনকভাবে উনি বিচারকের সঙ্গে দেখা করে বের হয়ে শ্রম আপিল ট্রাইব্যুনালে তার পক্ষে লড়ার কথাও বলেছেন। এ কথা আপনি জানেন কি না—জবাবে আইনমন্ত্রী বলেন, ‘না, আমার জানা নেই’।

ড. ইউনূসকে গ্রেফতারে সরকারের কোনো পরিকল্পনা আছে কি না জানতে চাইলে আনিসুল হক বলেন, ‘আমি আবারও বলছি, সরকারের গ্রেফতারের কোনো পরিকল্পনা নাই। এখানে যে মামলাগুলো চলমান আছে—এনবিআরের (জাতীয় রাজস্ব বোর্ড) মামলা আছে কিছু, শ্রম আদালতের মামলা আছে কিছু এবং সেগুলোর বিচার হবে। সেখানে বিজ্ঞ বিচারকরা সেই মামলার মেরিটের ওপর রায় দেবেন। সেই রায় কার্যকর করার দায়িত্ব অবশ্যই সরকারের, সেটা করবে কিন্তু অহেতুক ড. ইউনূসকে অ্যারেস্ট করার বা জেলে নেয়ার ইচ্ছা সরকারের নেই।’

আরও পড়ুন>> ড. ইউনূসের সাজা স্থগিতের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন

একজন গণমাধ্যমকর্মী দৃষ্টি আকর্ষণ করেন, ড. ইউনূসের কন্যা মনিকা ইউনূস আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনকে বলেছেন, এই মামলা নিয়ে সরকারকে আপোষের প্রস্তাব দেবো—এ ব্যাপারে আইনমন্ত্রী বলেন, ‘যখন আপোষের প্রস্তাব সরকারের কাছে আসবে, তখন সরকারের যে এজেন্সি; লেবার ডিপার্টমেন্ট, সেটা তারা দেখবেন, এই পর্যায়ে বিবেচনা করা যায় কি না অথবা আদৌ বিবেচনা করা যায় কি না বা বিবেচনা করলে কী করতে হবে। আজকে আমি সেই ব্যাপারে কিছু বলতে পারব না।’

আনিসুল হক আরও বলেন, ‘এখন পর্যন্ত আপোষের কোনো প্রস্তাব আসেনি। আমি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে চাই না।’

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়