Apan Desh | আপন দেশ

সুপ্রিম কোর্টে মারামারি: ৩ সহকারি অ্যাটর্নি চাকরিচ্যুত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০০, ১১ মার্চ ২০২৪

সুপ্রিম কোর্টে মারামারি: ৩ সহকারি অ্যাটর্নি চাকরিচ্যুত

ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে মারামারির ঘটনা ঘটে। এতে ৩ সহকারী অ্যাটর্নি জেনারেলকে চাকরিচ্যুত করা হয়েছে। চাকরিচ্যুতরা হলেন– জাকির হোসেন মাসুদ, কাজী বশির ও শ্যামা আক্তার। রোববার (১০ মার্চ) আইন মন্ত্রণালয়ের সলিসিটর রুনা নাহিদ আকতার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে ।

এতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট জাকির হোসেন, অ্যাডভোকেট কাজী বশির আহমেদ ও অ্যাডভোকেট শ্যামা আক্তারের সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ আদেশ বাতিল করা হয়েছে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে, গত ৬ ও ৭ মার্চ দুই দিনব্যাপী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ হয়। শান্তিপূর্ণ ভোটগ্রহণ শেষে বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত চলে গণনার প্রস্তুতি। আওয়ামী লীগের সাদা ও বিএনপি সমর্থিত নীল প্যানেলসহ সব প্রার্থী এ সময় বার অডিটোরিয়ামে উপস্থিত ছিলেন। নীল ও স্বতন্ত্র প্যানেলের প্রার্থীরা রাতেই ভোটগণনা চাইলেও সাদা প্যানেলের প্রার্থীরা শুক্রবার দিনে গণনার দাবি তোলেন। এতেই শুরু হয় হট্টগোল, হাতাহাতি ও মারামারি।

ভোটগণনাকে কেন্দ্র করে হট্টগোল, হাতাহাতি ও মারামারির ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় মামলা করেন আহত সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফ সিদ্দিকী। শুক্রবার রাতে শাহবাগ থানায় দায়ের করা মামলায় স্বতন্ত্র প্রার্থী নাহিদ সুলতানা যুথী, বিএনপিপন্থি আইনজীবী রুহুল কুদ্দুস কাজলসহ অজ্ঞাতনামা ৩০ থেকে ৪০ জনকে আসামি করা হয়।

ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শী আইনজীবীরা জানান, ভোর ৫টার দিকে হঠাৎ বহিরাগত লোকজন ঢুকে হামলা করে। এতে আহত হয় বেশ কয়েকজন। বন্ধ হয়ে যায় ভোট গণনা। এ সময় বহিরাগত কয়েকজন ব্যালট বাক্স নেয়ার চেষ্টা করলে তা পুলিশ হেফাজতে নেয়া হয়। মারামারির পর অনেক প্রার্থী অডিটোরিয়াম ছেড়ে গেলে শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে নির্বাচন কমিশনার আবুল খায়ের ১৪টি পদের মধ্যে কেবল স্বতন্ত্র প্রার্থী নাহিদ সুলতানা যুথিকে সম্পাদক পদে বিজয়ী ঘোষণা করেন।

পরিস্থিতি স্বাভাবিক হলে সকাল ৮টার দিকে আওয়ামীপন্থি সাদা দলের সম্পাদক প্রার্থী শাহ মঞ্জুরুল হককে পুলিশি নিরাপত্তায় চেম্বার থেকে বের করা হয়। পুরো সুপ্রিম কোর্ট এলাকায় মোতায়েন করা হয় পুলিশ।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে ৭ হাজার ৮৮৩ জন আইনজীবী ভোটার। এর মধ্যে দুদিনে ৫ হাজার ৩১৯ আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

নির্বাচনে সম্পাদকসহ ১০ পদে জয় পেয়েছে আওয়ামী লীগপন্থি সাদা দল। আর সভাপতিসহ ৪ পদে জয় পেয়েছে বিএনপিপন্থি আইনজীবীদের নীল দল।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়