Apan Desh | আপন দেশ

বইমেলায় বসন্তের আবহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৩, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

বইমেলায় বসন্তের আবহ

ফাইল ছবি

ঋতুরাজ বসন্ত দুয়ারে কড়া নাড়ছে। আগামীকাল বুধবার (১৪ ফেব্রুয়ারি) বসন্তের শুরু। ইতোমধ্যেই প্রকৃতিতে তার আগাম আভাস পরিস্ফুটিত হয়েছে। বাদ পড়েনি অমর একুশের বইমেলাও।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বইমেলায় ছিল বসন্তের ছোঁয়া। এদিন শুরু থেকেই প্রাণবন্ত হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। সেই রেশ দেখা গেছে শেষেও। বেলা গড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে দর্শনার্থী সমাগম।

ভাষার মাসজুড়ে চলা অমর একুশে বইমেলায় প্রতিদিনই আসছে নতুন নতুন বই। সোমবার মেলার দ্বাদশতম দিনে নতুন বই এসেছে ১১৫টি। সন্ধ্যায় বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সোমবার বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে ‘জন্মশতবার্ষিকী: শ্রদ্ধাঞ্জলি হেনা দাস’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন জোবাইদা নাসরীন। আলোচনায় অংশ নেন ঝর্না রহমান এবং ফওজিয়া মোসলেম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার।

আরও পড়ুন <> ছুটির দিনে জমজমাট বইমেলা

অনুষ্ঠানে প্রাবন্ধিক জোবাইদা নাসরীন বলেন, হেনা দাস আজন্ম এক প্রতিবাদী সত্তা৷ তিনি একজন শিক্ষক, রাজনৈতিক কর্মী, ঈর্ষণীয় সংগঠক। নির্লোভ শুভ্রতার প্রদীপ হয়েই তিনি আলো ছড়িয়েছেন এবং সব প্রতিবন্ধকতা সরিয়ে মানুষের জন্য পথ উন্মোচন করেছেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার বলেন, বিপ্লবী হেনা দাস অন্যায়-অবিচারের বিরুদ্ধে সোচ্চার থেকেছেন সারাজীবন। তার প্রতিটি কাজে দৃঢ় মনোবল ও সংগ্রামী আদর্শের প্রতিফলন আমরা দেখতে পাই। আমাদের জীবনে, মননে এবং সুন্দর সমাজ গড়ার আন্দোলনে বিপ্লবী হেনা দাস সবসময় স্মরণীয় ও অনুকরণীয় হয়ে থাকবেন।

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক সালমা বাণী, কবি ফারহানা রহমান, গবেষক মিলটন কুমার দেব এবং কথাসাহিত্যিক ইকবাল খন্দকার।

মঙ্গলবারের বইমেলার সময়সূচি ও কার্যক্রম : আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলার ১৩তম দিন। আজ মেলা শুরু হবে বিকেল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ : সৈয়দ ওয়ালীউল্লাহ্’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন আহমাদ মোস্তফা কামাল। আলোচনায় অংশ নেবেন হরিশংকর জলদাস এবং ফারজানা সিদ্দিকা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সৈয়দ মনজুরুল ইসলাম।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়