Apan Desh | আপন দেশ

বাংলা একাডেমি গুণীজন স্মৃতি পুরস্কার পাচ্ছেন যারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৭, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

বাংলা একাডেমি গুণীজন স্মৃতি পুরস্কার পাচ্ছেন যারা

ফাইল ছবি

অমর একুশে বইমেলা উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি ‘গুণীজন স্মৃতি পুরস্কার’ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) মেলার সমাপনী অনুষ্ঠানে এ পুরস্কার দেয়া হবে।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) গুণীজনের নামে পুরস্কার দেয়ার ব্যবস্থাপনা উপকমিটির আহ্বায়ক ড. তপন বাগচীর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চারটি গুণীজন চিত্তরঞ্জন সাহা, মুনীর চৌধুরী, রোকনুজ্জামান খান দাদাভাই ও শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার দেয়া হবে।

আরও পড়ুন <> বইমেলার শেষ শুক্রবারে ক্রেতাদের ভিড়

চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার : ২০২৩ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক বই প্রকাশের জন্য প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশ পাচ্ছে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার ২০২৪।

মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার : গত বছর প্রকাশিত বইয়ের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা বই হিসেবে নির্বাচিত মনজুর আহমদ রচিত ‘একুশ শতকে বাংলাদেশ: শিক্ষার রূপান্তর’ এর জন্য প্রথমা প্রকাশন, মঈন আহমেদ রচিত ‘যাত্রাতিহাস: বাংলার যাত্রাশিল্পের আদিঅন্ত’-এর জন্য ঐতিহ্য এবং আলমগীর সাত্তার রচিত ‘কিলো ফ্লাইট’-এর জার্নিম্যান বুকসকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার দেয়া হবে।

রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার : ২০২৩ সালে গুণমান বিচারে সর্বাধিক শিশুতোষ বই প্রকাশের জন্য প্রকাশনা প্রতিষ্ঠান ময়ূরপঙ্খি পাচ্ছে রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার।

শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার : এবারের বইমেলায় নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে বেঙ্গল বুকস, নিমফিয়া পাবলিকেশন ও অন্যপ্রকাশকে কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২৪ দেয়া হবে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়