Apan Desh | আপন দেশ

কবি মহাদেব সাহার ৮০তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫১, ৫ আগস্ট ২০২৩

কবি মহাদেব সাহার ৮০তম জন্মবার্ষিকী আজ

ফাইল ছবি

কবি মহাদেব সাহার  ৮০তম জন্মবার্ষিকী আজ শনিবার (৫ আগস্ট) । ১৯৪৪ সালের এই দিনে জন্মেছিলেন তিনি। কবি ৮০ বছরে পা রাখলেন। কবি মহাদেব সাহার জন্ম সিরাজগঞ্জ জেলার ফুলজোর নদীর পাশে ধানঘড়া গ্রামে।

তার লেখালেখির শুরু কৈশোরে। ১৯৭২ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘এই গৃহ এই সন্ন্যাস’। সাহিত্যে স্বীকৃতি হিসেবে স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ দেশের প্রায় সব গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কার লাভ করেছেন তিনি।

মহাদেব সাহার কবিতা তাঁর নিজেরই সৃষ্ট এক স্বতন্ত্র ভুবন যেখানে নিজেকে নিবিড়ভাবে উন্মোচন করেছেন তিনি; বাংলা কবিতার শাশ্বত আবেগময় রূপটিকে তুলে ধরে কবিতাকে তিনি করে তুলেছেন হৃদয়গ্রাহী, মর্মস্পর্শী, লাবণ্যময়, পাঠক আবার ফিরে এসেছে কবিতায়; এই ধ্যানমগ্ন, ব্যথিত, বিভোর কবি মোহময়ী ভাষায় রচনা করে চলেছেন আমাদের জীবনভাষ্য।

তার কবিতায় যেমন মূর্ত হয়ে উঠেছে চিরপরিচিত জীবন, এই প্রকৃতি, চরাচর তেমনি উন্মোচিত হয়েছে এক অজানা রহস্যের জগত। আশ্চর্য কোমল ও গীতল তার কবিতা। সৌন্দর্যখচিত, চিত্রময়, স্বতোত্সারিত, অন্তরের আলো ফেলে ফেলে কবিতাকে তিনি করে তোলেন গভীর ও রহস্যময়। অশ্রুসজল বিধুর এইসব পক্তি আমাদের চিরকালীন সৌন্দর্যের দিকেই নিয়ে যায়।

তার কবিতায় অবারিতভাবে উঠে এসেছে গ্রাম, শস্যক্ষেত্র, ফেলে-আসা জীবন, তাতে মিশে আছে মাটির গন্ধ, জীবনের নির্যাস। এক অসামান্য সাবলীলতায় তিনি মানব-মানবীর জীবন-রহস্যের সবচেয়ে গাঢ় ও সংবেদশীল রূপটিও উদ্ঘাটন করেন। প্রেম ও সৌন্দর্য জীবন্ত হয়ে ওঠে তাঁর কবিতায়; আমাদের এই দুঃখময় জীবনকেই সহনীয় করে তোলেন তিনি; মানুষ এক মুহূর্তের জন্য হলেও ফিরে আসে স্বপ্নজগতে। তার কবিতার প্রধান আকর্ষণই অন্তর্লীন বেদনাবোধ। 

মহাদেব সাহা ১৯৬৭ সালে বগুড়ার আজিজুল হক কলেজ থেকে বাংলায় অনার্স করে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি অর্জন করেন। ১৯৬৯ সালে তৎকালীন সাপ্তাহিক পূর্বদেশ পত্রিকার মাধ্যমে কর্মজীবন শুরু করেন কবি। পরবর্তী সময়ে দেশের বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন। সর্বশেষ দৈনিক ইত্তেফাক পত্রিকা থেকে অবসর নেন।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ