Apan Desh | আপন দেশ

ঘূর্ণিঝড় হামুন দুর্বল হয়ে গভীর নিম্নচাপে, কক্সবাজারে ৩ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৪, ২৫ অক্টোবর ২০২৩

আপডেট: ১১:০৮, ২৫ অক্টোবর ২০২৩

ঘূর্ণিঝড় হামুন দুর্বল হয়ে গভীর নিম্নচাপে, কক্সবাজারে ৩ মৃত্যু

ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘হামুন’ দুর্বল হয়ে স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এখন এটি বৃষ্টি ঝরিয়ে ধীরে ধীরে দুর্বল হতে পারে। হামুনের প্রভাবে ঝড়ো হাওয়ায় দেয়াল ও গাছচাপা পড়ে কক্সবাজার জেলায় তিনজনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৪ অক্টৈাবর) দিবাগত রাত সোয়া একটায় আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাত একটায় হামুন উপকূল অতিক্রম শেষ করেছে। এটি দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়ে চট্টগ্রামের সাতকানিয়ায় অবস্থান করছে। এটি আরও স্থলভাগের দিকে এগিয়ে বৃষ্টি ঝরিয়ে দুর্বল হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়টির মূল অংশ উপকূল অতিক্রম করার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৭০–৮০ কিলোমিটার।

মঙ্গলবার রাত সাড়ে নয়টার দিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ঘূর্ণিঝড়টি সন্ধ্যা সাতটার দিকে উপকূল অতিক্রম শুরু করে। রাত আটটার দিকে কক্সবাজারে ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১০৪ কিলোমিটার।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ গত সোমবার ঘূর্ণিঝড় ‘হামুনে’ রূপ নেয়। শুরুতে আবহাওয়াবিদেরা বুধবার দুপুরের মধ্যে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলে আঘাত করবে বলে পূর্বাভাস দিয়েছিলেন।

এ বিষয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার পর দ্রুত তা বাংলাদেশ উপকূলের দিকে এগোতে থাকে। ফলে তা শক্তি অর্জনের জন্য তেমন সময় পায়নি।

ঘূর্ণিঝড়ের প্রভাবে অনেক জায়গায় স্বাভাবিকের চেয়ে তিন থেকে পাঁচ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়। চট্টগ্রাম ও কক্সবাজারে ভারী বৃষ্টি শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা সাতটা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে টেকনাফে ৮৭ মিলিমিটার। খুলনা ও বরিশাল বিভাগের বিভিন্ন জেলায় মাঝারি বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে বেশির ভাগ উপকূলীয় এলাকায় দমকা হাওয়া বয়ে যায়। তবে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটারের মধ্যে ছিল। 

কক্সবাজারের বিভিন্ন স্থানে বেশ কিছু গাছপালা ভেঙে পড়ার খবর পাওয়া গেছে। পর্যটন এলাকার হোটেল-মোটেল এলাকায় এ সময় আতঙ্ক তৈরি হয়। তবে মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠিসহ নিম্নাঞ্চল জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।
ঘূর্ণিঝড় হামুনের আঘাতের আশঙ্কায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সারা দেশে সব নৌযান চলাচল বন্ধের নির্দেশ দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

এর আগে একই কারণে ঝুঁকিপূর্ণ ১০ জেলার ১৫ লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে নেয়ার নির্দেশ দেয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। জেলাগুলো হলো পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুর। মঙ্গলবার সকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আরও পড়ুন <> সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন মারা গেছেন

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে ঝড়ো হাওয়ায় দেয়াল ও গাছ চাপা পড়ে কক্সবাজার জেলায় তিনজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কক্সবাজার পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের পাহাড়তলী এলাকায় মঙ্গলবার রাত সোয়া নয়টার দিকে সেমি পাকা ঘরের দেয়াল চাপা পড়ে আবদুল খালেক (৪০) নামের এক ব্যক্তি মারা গেছেন। 

এ ছাড়া মহেশখালী উপজেলার গোরস্তান এলাকায় রাত সাড়ে আটটার দিকে ঘরের সামনে গাছ চাপা পড়ে মারা যান হারাধন দে (৪৫) নামের আরেক ব্যক্তি। মহেশখালী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মাহফুজুল হক বলেন, গাছ চাপা পড়ে হারাধন দে মাথায় আঘাত পেয়ে মারা গেছেন। এ ছাড়া গাছ চাপা পড়ে আহত ছয়জনকে চিকিৎসা দেয়া হয়েছে।

এ ছাড়া চকরিয়ার বদরখালীতে গাছ পড়ে আজগর আলী (৫০) নামে একজন মারা গেছেন। 

কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান জানিয়েছেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে সৈকতে বিপদ সংকেতের অংশ হিসেবে পর্যটকদের সতর্কতা হিসেবে মাইকিং করা হযেছে। এ ছাড়া সৈকতে দায়িত্বরত লাইফ গার্ড কর্মীরা পর্যটকদের নিরাপদে থাকতে মাইকিং করছে। 

তিনি জানান, কক্সবাজারের উপকুলীয় এলাকার মানুষদের সাইক্লোন শেল্টারে আশ্রয় নিয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। উপকূলের নৌযান এবং মাছ ধরার নৌকাগুলোকে উপকূলের নিরাপদ স্থানে থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়