Apan Desh | আপন দেশ

নির্বিঘ্নে ভোট দিন: সিইসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৫, ৬ জানুয়ারি ২০২৪

নির্বিঘ্নে ভোট দিন: সিইসি

ছবি: বিটিভি থেকে নেয়া

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কাঙিক্ষতমাত্রায় প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বলেন, নির্বাচনে অনিয়ম ঠেকাতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচন এবার সার্বজনীন কাঙ্খিত মাত্রায় হয়নি। নির্বাচন বিষয়ে সবাইকে পর্যাপ্ত প্রশিক্ষণ দেয়া হয়েছে।

শনিবার (৬ জানুয়ারি) জাতির উদ্দেশে  দেয়া এসব কথা বলেন তিনি।

সিইসি বলেন, নির্বাচনে সহিংসতা গ্রহণযোগ্য নয়, আলাপ আলোচনায় যে কোনো রাজনৈতিক সংকট নিরসন সম্ভব।  সবাইকে ভোটকেন্দ্রে এসে আনন্দমুখর পরিবেশে ভোট দেয়ার আহ্বান জানান তিনি। 

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামীকাল রোববার অনুষ্ঠিত হবে। সংসদ ভোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সর্বোচ্চ চেষ্টা করছে নির্বাচন কমিশন। 

আরও পড়ুন>> ‘এ নির্বাচন কর্তৃত্ববাদী শাসনের আরেকটি পদক্ষেপ’

কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি সংসদীয় আসনে ১ হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইসিতে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে আছেন ৪৩৬ জন।

২৯৯ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

আরও পড়ুন>> ‘স্বৈরতন্ত্রের দিকে যাওয়া বাংলাদেশের জন্য বড় হুমকি’

সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭ লাখ ৬৯ হাজার ৭৪১ ও নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। এছাড়া সারাদেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন। আগামীকাল রবিবার ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টা পর্যন্ত।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়