Apan Desh | আপন দেশ

দেশের ভোটারের সংখ্যা জানাল ইসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৬, ২১ জানুয়ারি ২০২৪

দেশের ভোটারের সংখ্যা জানাল ইসি

ফাইল ছবি

দেশের ভোটার ১২ কোটি ছাড়াল। রোববার (২১ জানুয়ারি) ইসির প্রকাশিত তালিকা অনুযায়ী, দেশে ভোটার এখন ১২  কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন। এরমধ্যে পুরুষ ৬ কোটি ২০ লাখ ৯০ হাজার ১৩৭, নারী ৫ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৩৮৯ ও তৃতীয় লিঙ্গের ৯২৪ জন।

আইন অনুযায়ী, প্রতিবছর ২ জানুয়ারি ভোটার তালিকার খসড়া প্রকাশ করার কথা। তবে এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এই তারিখ পেছানো হয়। ২১ জানুয়ারি নির্ধারণ করে কমিশন। এর আগে, সংসদ নির্বাচনের কারণে ২০১৯ সালেও কিছুটা পিছিয়ে ১৫ জানুয়ারি খসড়া প্রকাশ করা হয়েছিল।

আরও পড়ুন>> দ্রব্যমূল্য বাড়লে সরকার দায় এড়াতে পারে না: সেতুমন্ত্রী

ভোটার তালিকা হালনাগাদের অংশ হিসেবে ২০২২ সালে ১৫ থেকে ১৭ বছর বয়সী, ভোটারযোগ্য বাদ পড়া নাগরিকের তথ্য সংগ্রহ করেছিল কমিশন। এর মধ্যে ২০২৩ সালে যুক্ত হওয়া নতুন ভোটাররা ইতোমধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিয়েছেন।

গত বছর ২ মার্চ প্রকাশিত তালিকা অনুযায়ী, তখন দেশে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এর মধ্যে পুরুষ ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪, নারী ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ এবং তৃতীয় লিঙ্গের ছিলেন ৮৩৭ জন।

গত ১৪ সেপ্টেম্বর প্রকাশিত তালিকা অনুযায়ী, দেশে ভোটার ছিল ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এরমধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৬৯ হাজার ৭৪১, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ এবং তৃতীয় লিঙ্গের ছিল ৮৪৯ জন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়