Apan Desh | আপন দেশ

মিয়ানমারের ৩৩০ জনকে হস্তান্তর প্রক্রিয়া চলছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৪, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ০৯:২৪, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

মিয়ানমারের ৩৩০ জনকে হস্তান্তর প্রক্রিয়া চলছে

ছবি : সংগৃহীত

মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী, সেনাবাহিনী, শুল্ক কর্মকর্তাসহ বাংলাদেশে ঢুকে পড়া ৩৩০ জনকে আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। বিজিবি সূত্র এ কথা জানিয়েছে। 

সকাল সাড়ে ৫টার দিকে তাদের ঘুমধুম উচ্চ বিদ্যালয় থেকে হস্তান্তরের উদ্দেশ্যে নিয়ে যায় বিজিবি। সকাল ৮টা থেকে তাদের কক্সবাজারের ইনানিতে নৌবাহিনীর জেটিঘাটে তাদের হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়।  

এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের উখিয়া ও টেকনাফ সীমান্ত এলাকায় বুধবার (১৪ ফেব্রুয়ারি) গোলাগুলির শব্দ কম শোনা গেছে। এ ছাড়া নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তে বুধবার আরও তিনটি মরদেহ ভাসতে দেখা গেছে। 

২ ফেব্রুয়ারি রাত থেকে সীমান্তের ওপারে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সংঘর্ষ চলছে। ইতোমধ্যে বিজিপিকে হটিয়ে তুমব্রু রাইট ক্যাম্প ও ঢেঁকিবনিয়া সীমান্তচৌকি আরাকান আর্মি দখলে নিয়েছে বলে খবর পাওয়া গেছে। ৪ ফেব্রুয়ারি দিবাগত রাত তিনটা থেকে দুই পক্ষের মধ্যে থেমে থেমে গোলাগুলি ও মর্টার শেল নিক্ষেপের ঘটনা ঘটছে। পরদিন নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের জলপাইতলী গ্রামের একটি রান্নাঘরের ওপর মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেলের আঘাতে দুজন নিহত হন। নিহত দুজনের মধ্যে একজন বাংলাদেশি নারী, অন্যজন রোহিঙ্গা পুরুষ।

মিয়ানমারে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে ১২ দিন ধরে কখনো প্রচণ্ড গোলাগুলি, আবার কখনো থেমে থেমে গোলাগুলির ঘটনা ঘটেছে। এপারে বাংলাদেশের বসতবাড়ি ও দোকানে গুলি পড়েছে। 

বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী মিয়ানমার বর্ডার গার্ড (বিজিপি), সেনাবাহিনী, শুল্ক কর্মকর্তাসহ ৩৩০ জনকে বিজিবির সার্বিক তত্ত্বাবধানে কক্সবাজারের উখিয়ার ইনানী নৌবাহিনী জেটিঘাট থেকে আজ সকাল আটটায় মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার কথা। 

বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম এ তথ্য জানান।

মিয়ানমারের রাখাইনে সংঘর্ষ, গোলাগুলি শুরু হলে উখিয়া সীমান্তের রহমতের বিল, টেকনাফের হোয়াইক্যং ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্ত দিয়ে ৩৩০ জন আত্মসমর্পণ করে অস্ত্র জমা দিয়ে এ দেশে ঢুকে পড়েন। তারা বর্তমানে বিজিবি হেফাজতে রয়েছেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়