Apan Desh | আপন দেশ

‘হিরো আলমকে নিয়ে বিবৃতি ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন নয়’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৬, ১ আগস্ট ২০২৩

আপডেট: ১৮:১৭, ১ আগস্ট ২০২৩

‘হিরো আলমকে নিয়ে বিবৃতি ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন নয়’

বক্তব্য রাখছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস

ঢাকা: নায়ক ফারুকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর ভোট গ্রহণের দিন হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছিলেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূতসহ ১৩ কূটনৈতিক। সেই বিবৃতিকে ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন মনে করেন না বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

মঙ্গলবার (১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে তিনি এমন কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্য দেশগুলো যখন আমাদের অভ্যন্তরীণ ও রাজনৈতিক বিষয় উত্থাপন করেন, তখন আমরা তাদের কথা শুনি। আমরা দেখি তাদের কাছে কী শেখার আছে। আমরা এটাকে ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন মনে করি না।

এর আগে হিরো আলমের ওপর হামলার নিন্দা জানিয়ে যৌথ বিবৃতি দেয়ায় গত বুধবার (৩২৭ জুলাই) ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ১২ দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

>>> আরও পড়ুন: সরকারের অসন্তোষ জানানো হলো ১৩ কূটনীতিককে

বৈঠক শেষে সেদিন ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিবৃতি দেওয়া প‌শ্চিমা মিশ‌নের ১৩ কূটনীতিকের আচরণে বাংলাদেশ অসন্তুষ্ট, তাদের একথা জানানো হয়েছে।

তিনি বলেন, আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জানিয়ে ১৩ রাষ্ট্রদূতের দেওয়া বিবৃতি ‘অযাচিত ও অপ্রয়োজনীয়’। কূটনৈতিক শিষ্টাচার ভঙ্গ করে হিরো আলমের জন্য যারা চিঠি/বিবৃতি দিয়েছিল সেই রাষ্ট্রদূতদের আজ আমন্ত্রণ জানানো হয়েছিল।

তিনি বলেন, হিরো আলমকে নিয়ে বিবৃতি দেয়ায় কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন হয়েছে। নিয়ম অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ না করে কূটনীতিকদের এমন আচরণ পারস্পরিক আস্থার সংকট তৈরি করবে। আমরা তাদের কূটনৈতিক আচরণবিধিসম্পর্কিত ভিয়েনা কনভেনশন স্মরণ করিয়ে দিয়ে গঠনমূলক হওয়ার পরামর্শ দিয়েছি।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়