Apan Desh | আপন দেশ

আসছে তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৪, ৬ নভেম্বর ২০২৩

আপডেট: ১৬:৫২, ৬ নভেম্বর ২০২৩

আসছে তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধ

ফাইল ছবি

ফের অবরোধের ডাক দিচ্ছে বিএনপি।তাতে যথারীতি সমর্থন থাকছে জামায়াতসহ মিত্র রাজনৈতিক দলগুলোর। আজ সোমবার বিকাল ৫টায় চলমান কর্মসূচি শেষ হলে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কর্মসূচির ঘোষণা দেবেন। ইতোমধ্যে বিএনপির এক দফা দাবির আন্দোলনের সারথী লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) দুদিনের অবরোধের ডাক দিয়েছে।

হরতাল-অবরোধে জনজীবনে ব্যাপক প্রভাব পড়েছে। এরই মধ্যে গাড়ীতে আগুন দিচ্ছে দুর্বৃত্তরা। পোড়া গাড়ী নিয়েও চলছে দোষারূপ- সরকার বলছে আন্দোলনকারীরা গাড়ী পোড়াচ্ছে আর আন্দোলনকারীরা বলছে তাদের ঠেকাতে, মামলা দিতে সরকারের লোকেরাই এসব ঘটাচ্ছে। আর বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ হরতালের মধ্যে যারা বিভিন্ন পরিবহণ কিংবা স্থাপনায় আগুন দিচ্ছে তাদের ধরিয়ে দিলে কিংবা তথ্য দিলে ২০ হাজার টাকা পুরস্কার দেবে ঢাকা মহানগর পুলিশ। 

সরকারের পদত্যাগ, বিএনপি চেয়ারপারসনের মুক্তিসহ নানা দাবিতে গত ২৮ অক্টোবর নয়াপল্টনে মহাসমাবেশ করে বিএনপি। মহাসমাবেশে পুলিশ ও সাংবাদিক নিহত, প্রধান বিচারপতির বাসায় হামলাসহ দীর্ঘ সময় ধরে সংঘর্ষ হয়। হতাহতের পরদিনই হরতালের ডাক দেয় বিএনপি। একদিন বিরতি দিয়ে ৩১ নভেম্বর থেকে ৭২ ঘণ্টার অবরোধের ডাক দেয় তারা। এ কর্মসূচিতে সমর্থন দিয়েছে জামায়াতে ইসলামীসহ বিভিন্ন দল। এরই মধ্যে বিএনপির মহাসচিব, দলের স্থায়ী কমিটির সদস্যসহ সম্পাদকদের গ্রেফতার করে ও তাদের রিমাণ্ডে দেয়া করা হয়।

শীর্ষ নেতাদের গ্রেফতারের পর দলের তরফ থেকে চলমান কর্মসূচির দাবিতে যুক্ত হয় দলীয় নেতাদের মুক্তির। গত ৫ ও আজ ৬ নভেম্বর দ্বিতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। বিকাল ৫টায় শেষ হয় এই কর্মসূচি। আন্দোলনকারী নেতা জানিয়েছেন, কর্মসূচি চলমান থাকবে। সরকারকে বিদায় করেই তারা রাজপথ ছাড়বে। আর ক্ষমতাসীনরা বলচেন, আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে মিলে আন্দোলনের নামে নৈরাজ্য রোঁখে দেবে তারা। ইতোমধ্যে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হানি দলীয় নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন। বলেছেন, যে হাত দিয়ে গাড়ীতে আগুন দেবে সে হাত পুড়িয়ে দিতে হবে।বিএনপি-জামায়াতকে খুজে বের করে পুলিশে দিতে হবে যাতে তারা অগ্নি সন্ত্রাস না করতে পারে।    

এদিকে নাশকতারোধে এবং মানুষের জানমালের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য পুলিশ, র‌্যাব, বিজিবি মোতায়েন করা হয়েছে। ২২৮ প্লাটুন বিজিবি ইতোমধ্যে ৬৪ জেলায় দায়িত্ব পালন করছে। সরকারের সংশ্লিষ্ট বিভাগ থেকে বলা হয়েছে- প্রস্তুত আছে আরও ১০ প্লাটুন।র‌্যাবের ৪৬০টি টিম মাঠে টহল দিচ্ছে।  

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়