Apan Desh | আপন দেশ

নৌকায় ঈগলের ছোবল, নেতা মরছে, বৈঠায় ভাঙছে দাঁত

আফজাল বারী

প্রকাশিত: ১৮:৩৮, ২৫ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৮:৫২, ২৫ ডিসেম্বর ২০২৩

নৌকায় ঈগলের ছোবল, নেতা মরছে, বৈঠায় ভাঙছে দাঁত

প্রতীকী ছবি

বাংলাদেশের দীর্ঘসময়ের নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারবার প্রধানমন্ত্রী হয়েছেন। সব কিছু ঠিক থাকলে ২০২৪ সালে পঞ্চমবারের প্রধানমন্ত্রীর আসনে বসছেন তিনিই। সরকার গঠন করবে অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ।  

তথ্যমতে, গত তিনটি সংসদ নির্বাচন নিয়েই দেশ-বিদেশে কমবেশি আলোচনা-সমালোচনা রয়েছে। এসব ভেদ করে সাংবিধানিক বিধানমতে আয়োজন করা হয়েছে আরেকটি নির্বাচন। এতে আওয়ামী লীগ অংশ নিয়েছেন। সঙ্গে আছে মিত্রদলসহ সরকার বিরোধী উভয় পক্ষের সুবিধাভোগী এরশাদের জাতীয় পার্টি।

মিত্রদের সঙ্গে একাট্টা হয়ে ভোট ঠেকানোর কর্মে নেমেছে আরেক বড় দল বিএনপি। কেন্দ্রে না যেতে আহ্বান জানাচ্ছে। পক্ষে-বিপক্ষের অবস্থানে দিনকেদিন উদ্বেগ বাড়ছে। তাতে যোগ হয়েছে স্ব-দলীয় প্রার্থীর সমর্থকদের মধ্যে খুনোখুনির ঘটনা। নিজের হাতে গ্রহণ করতে হচ্ছে নিজ আদর্শের নেতাকর্মীর মরদেহ। দলীয় প্রতীক নৌকার বৈঠা দিয়েই কর্মীর দাঁত ভেঙে দিচ্ছে প্রতিপক্ষরা। সঙ্গে আছে ঠ্যাং ভাঙা, ঘাড় মটকানোর মতো আগাম হুঁশিয়ারিও। সে তালিকা থেকে বাদ যাননি বীর মুক্তিযোদ্ধাও। 

আরও পড়ুন<<>>  টাঙ্গাইলে নৌকা-ঈগলে সংঘর্ষ, গুলিবিদ্ধ ৩

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৫৪ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। ওই সরকারকে বিরোধী সমালোচকরাবিনাভোটের সরকারআখ্যা দিয়েছে। আর গত সংসদ ২০১৮ সালের নির্বাচনে গঠিত সরকারকেনিশি রাতের সরকারবলে সমালোচনা করে আসছে সরকার বিরোধীরা।

তর্কে ঘি ঢেলেছে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। তিনি বলেছেন, বাংলাদেশের মতো দিনের ভোট রাতে হবার নজির বিশ্বের কোথাও নেই।

নির্বাচনের আয়োজকদের প্রধান কাজী হাবীবুল আউয়াল একাধিকবার বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনের ভোট দিনেই হবে। কমিশনারদের কেউ কেউ বলেছেন, এবার দিনের ভোট রাতে করার সুযোগ নেই। এই সমালোচনা বা সংশয় দূর করতে সম্প্রতি ইসি ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নেয়। নিরেট অঞ্চলে এমন সিদ্ধান্ত বাস্তবায়ন সম্ভব না, তাই ফেরত আসেন। 

আরও পড়ুন<<>>  নির্বাচনী সংঘাতে প্রথম নিহত মাদারীপুরের এসকান্দার খাঁ

দ্বাদশ সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করতে হবে। নিয়ে উন্নয়ন সহযোগিদের  চাপ বেশ জোরালো। আছে স্যাংশনের হুমকিও। সবদিক ঠিক রেখে জয়ের পথটাও সুগম করাই ছিল বড় চ্যালেঞ্জ। ফলে বড় দল বিএনপি থেকে নেতা টানা, কাছাকাছি নামে কিংস্ পার্টি গঠনসহ পর্দার আড়ালের চাল ছিল ভিন্ন কায়দায়।

সব প্রকল্প বাস্তবায়ন হয়নি। দৃশ্যমান হয়েছে- নেতাদের বিরুদ্ধে মামলা দিয়ে কারাবন্দি করা। শত শত নেতাকে সাজা দিয়ে নির্বাচনে অযোগ্য করার কৌশলও। এটা যে বাধ্য হয়েই করতে হয়েছে তা অনেকটাই খোলাসা করেছেন কৃষিমন্ত্রী . আব্দুর রাজ্জাক। তিনি আওয়ামী লীগের নীতিনির্ধারণী ফোরাম, প্রেসিডিয়াম মেম্বর। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রণয়ন কমিটির প্রধানও।

তিনি একটি বেসরকারী টিভিতে বলেছেন, বিএনপিকে নির্বাচনে আসতে প্রস্তাব দেয়া হয়েছিল। এমনও বলা হয়েছে যে, একরাতে সব নেতাকে মুক্তি দেয়া হবে। কিন্তু বিএনপি তাতে রাজি হননি।

দীর্ঘদিনের মিত্র রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু। তাদের বিজয় নিশ্চিত করতে নৌকা দিয়ে তুষ্ট রাখা হয়েছে। আছেন ভোটের মাঠেই। 

আরও পড়ুন <<>>  ঈগলের মিছিলে নৌকার হামলা, আহত ১০

অতীতের সব নির্বাচনেই অংশ নিয়ে আসছেঅল ওয়েজ পাওয়ার পার্টিখ্যাত জাতীয় পার্টি। যদিও জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের নিজের দুর্বলতা ভীতির কথা জানিয়েছেন। বলেছেন, দলের ভেতর সবসময় একটা অস্থিতিশীলতা ঢুকিয়ে রাখা হয়েছে। যদি তেমন কিছু করতে যাই দল ভেঙে যাবে। দলের অস্তিত্ব বিলীন হতে পারে। এরকম একটা ঝুঁকি সবসময় ছিল। অস্তিত্ব রক্ষার জন্য নির্বাচনে অংশ নিয়েছি।

এদিকে বিএনপিবিহীন নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে দলীয় নেতাদের স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বিতার অনুমতি দেয়া হয়েছে। যারা নৌকা প্রতীক পাননি, স্থানীয়ভাবে জনপ্রিয় প্রতাবশালী তারা স্বতন্ত্র লড়াই করছেন। তাদের অধিকাংশের প্রতীকই ঈগল। 

গত ১৮ ডিসেম্বর প্রচারণার শুরুর দিন থেকে আজ নাগাদ অসংখ্য অঘটন ঘটেছে।

ঘটনা গণমাধ্যমের তথ্যমতে, এবার নৌকার মূল প্রতিদ্বন্দ্বী ঈগল। প্রতীকধারীরাও আওয়ামী লীগ নেতা।

মাদারীপুরে ঈগল-নৌকার বিরোধে এস্কান্দর খা (৪৫) নামের একজন নিহত হয়েছেন। তিনি ওয়ার্ড আওয়ামী লীগের কর্মী। গত শনিবার (২৩ ডিসেম্বর) তিনিই প্রথম নির্বাচনী সংঘাতে প্রাণ হারালেন।

আরও পড়ুন<<>> যদি তেমন কিছু করতে যাই দল ভেঙে যাবে: জিএম কাদের

রোববার (২৩ ডিসেম্বর) টাঙ্গাইলে নৌকা ঈগল প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গুলিবিদ্ধ হয়েছেন যুবলীগের তিনজন। মরমর অবস্থায় ঢাকা মেডিকেলে আছেন তারা।   

কুমিল্লা চান্দিনায় নৌকা ঈগল প্রতীকের সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে নৌকা-ঈগলের ২০ কর্মী আহত হন। শুক্রবার (২২ ডিসেম্বর) সন্ধ্যার ঘটনায় পর পাল্টাপাল্টি ৫টি অভিযোগ পড়েছে থানায়।  

ফরিদপুর- আসনে নৌকার লোকজন অস্ত্র উঁচিয়ে ঈগলের নির্বাচনী অফিসে গুলি ছুঁড়ে। ভাঙচুর শেষে নির্বাচনী অফিসে তালা ঝুলিয়ে দিয়েছে।

চুয়াডাঙ্গা- আসনে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের দিলীপ কুমার আগরওয়ালা। তিনি  অভিযোগ করেছেন, তার কর্মীদের ওপর হামলাসহ তাকে গুলি করে হত্যার চেষ্টা করা হয়েছে। এ অভিযোগ নৌকা প্রার্থী সোলায়মান হক জোয়ার্দ্দারের সমর্থকদের বিরুদ্ধে।

নান্দাইলের (ময়মনসিংহ-) আচারগাঁও ইউনিয়নে আওয়ামী লীগ কর্মীকে বৈঠা দিয়ে পিটিয়ে দাঁত ফেলে দিয়েছে ঈগলের সমর্থকরা। ঈগল প্রতীকের স্বতন্ত্র নির্বাচন করছেন বর্তমান সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদীন খান। গত দুবার নৌকার প্রার্থী হিসেবে সংসদ সদস্য হন তিনি। এবার দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। আর নৌকা প্রতীকে রয়েছেন আব্দুস সালাম।

পঞ্চগড়ে আওয়ামী লীগ নেতা নুরুজ্জামান নুরু। ২৪ ডিসেম্বর স্থানীয় কমরখানা ইউনিয়নের কাজীরহাট বাজারে নৌকার নির্বাচনী জনসভা করেছেন। তাতে বলেছেন, ভোটের পর নৌকার বিরোধীদের ঠ্যাং ভেঙ্গে দিবেন।

আরও পড়ুন<<>> কুমিল্লায় নৌকা-ঈগল সমর্থকদের মধ্যে দফায় দফায় হামলা

বীর মুক্তিযোদ্ধাকে ঘাড় মটকানোর হুমকি দিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি লালমনিরহাট- (আদিতমারী-কালীগঞ্জ) আসনের নৌকার প্রার্থী। শনিবার (২৩ ডিসেম্বর) তার দেয়া বক্তব্যের ভিডিওতে বক্তব্যের একপর্যায়ে মন্ত্রীকে বলতে শোনা যায়, ‘সেদিন ভুল্যারহাটে মিটিংয়ে গোলাম মর্তুজা হানিফ যে বাজে কথা বলেছে, তাকে সতর্ক করে দিচ্ছি, তাকে সতর্ক করে দিচ্ছি। এই ধরনের বাজে কথা যদি আর কোনো দিন বলো, তোমার ঘাড় মটকে দেব, তুমি এখনো লোক চেন না।ওই বীর মুক্তিযোদ্ধার নাম গোলাম মর্তুজা হানিফ। ৭১’এ বীরত্বের সঙ্গে যুদ্ধ করলেও এখন ভয়ে আছেন এই বীর।

এমন অঘটন ঘটছে নিত্যদিন। তবে ২৯ ডিসেম্বর আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে  মাঠে নামানো হচ্ছে সেনাসদস্য। পরিস্থিাতি শান্ত হবে সাধারণ মানুষ এমনটাই আশা করছেন।

আপন দেশ/এবি/এমএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়