Apan Desh | আপন দেশ

বিএনপি নেতারা পরোয়ানা নিয়েই ঘরে ফিরছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৮, ১১ জানুয়ারি ২০২৪

বিএনপি নেতারা পরোয়ানা নিয়েই ঘরে ফিরছে

ফাইল ছবি

পরোয়ানা নিয়েই ঘরমুখি হচ্ছে বিএনপি নেতারা। শান্তিপূর্ণ কর্মসূচি নিয়ে মাঠেই আছে। সকালে তালা ভেঙে কেন্দ্রীয় কার্যালয়ে ঢুকেছে নেতাকর্মীরা। আর বিকেলে হাসপাতাল থেকে ভাড়া বাসায় ফিরছেন দলীয় প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। তিনি দুর্নীতির মামলায় সাজা খাটছেন।

আদালত বর্জনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিএনপিপন্থি আইনজীবীরা। ছিলেন হরতাল, অসহযোগে। কর্মসূচির ধরন বদল করেছে। 

আরও পড়ুন <<>> বিএনপি নেতারা তালা ভেঙে কেন্দ্রীয় কার্যালয়ে

দীর্ঘ ৭৪দিন তালাবদ্ধ ছিল বিএনপির নয়াপল্টন কার্ালয়। দলটির দাবি তাদের কার্ালয়ে অভিযান চালিয়ে আসবাবপত্র তছনছ করেছে পুলিশ। যাবার সময় তারা তালা দিয়েছে। আর ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলছেন  বিএনপি কার্ালয়ে পুলিশ দেয়নি।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে ঘটেছে তাণ্ডপ। সাউণ্ড গ্রেনেড হামলা, প্রধান বিচারপতির বাসার গেট ভাঙচুর, পুলিশ পিটিয়ে মারা, নেতাকর্মী, গণমাধ্যমকর্মী হতাহত হয়েছে। এ নিয়ে মামলা হয়েছে। গ্রেফতার হয়েছে দলের মহাসচিব থেকে শুরু করে তৃণমূল নেতাকর্মীরাও। যাদের বেশ কয়েকজন মারা গেছেন কারাগারেই। কেন্দ্রীয় কর্মসূচিতে তাণ্ডপের রেশ পড়েছিল তৃণমূলেও। নেতা তো নয়ই, কর্মী ও সমর্থকরাও ঘরে টিকতে পারেনি। আড়াইমাস ধরে ঘর ছাড়া।

ওদিকে একযুগ আগের মামলায় সাজা হচ্ছে নেতাদের। নিজ জেলা ছেড়ে বাস করছেন অন্য জেলায়। বিত্তবানরা পাড়ি জমিয়েছেন বিদেশেও। সব মিলিয়ে ছন্ন ছাড়া বিএনপি নেতাকর্মীরা।

আরও পড়ুন<<>>  খালেদা জিয়া বিকেলে বাসায় ফিরছেন

খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি সাজাপ্রাপ্ত হন। দুই বছরের বেশি সময় কারাবন্দী ছিলেন। ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে। শর্ত সাপেক্ষে তাকে মুক্তি দিয়েছিল সরকার। তখন থেকে ছয় মাস পরপর তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার। বাসায় যথাযথ চিকিৎসা না পাওয়ায় ঘন ঘন অসুস্থ্য হয়ে পড়েছিলেন। শেষ অব্দি হাসপাতালে ছিলেন। আড়াইমাস পর বিকালে ফিরবেন বাসায়।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়