Apan Desh | আপন দেশ

“রাশিয়ার রাষ্ট্রদূতের ‘আওয়ামীসুলভ’ বক্তব্য অনভিপ্রেত”

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৮, ২ ফেব্রুয়ারি ২০২৪

“রাশিয়ার রাষ্ট্রদূতের ‘আওয়ামীসুলভ’ বক্তব্য অনভিপ্রেত”

ফাইল ছবি

রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কির বক্তব্যকে অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও আওয়ামীসুলভ বলে আখ্যায়িত করেছে বিএনপি। দলটি বলছে, ‘দেশের স্বাধীনতাকামী মানুষের প্রত্যাশা, আকাঙ্ক্ষার বিরুদ্ধে গিয়ে রাশিয়া, ভারত, চীন, বা অন্য কোনো রাষ্ট্র ফ্যাসিস্ট শেখ হাসিনা সরকারের গণবিরোধী অপশাসনকে অযাচিত সমর্থন করবে না।’ 

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকালে সংবাদ বিজ্ঞপ্তিতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এসব কথা বলেন। 

তিনি বলেন, তার (রুশ রাষ্ট্রদূত) এই অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও আওয়ামীসুলভ বক্তব্য বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক অনুভূতিতে আঘাত করেছে। আওয়ামী রাজনৈতিক বলয়ের বাইরের সকল বাংলাদেশি নাগরিক, নিজেদের অধিকার ও স্বাধীনতা হারিয়েছে, নিজ দেশে পরাধীন। গত ১৫ বছর ধরে, গণবিদ্বেষী সরকার যে দুর্নীতি—দুঃশাসন ও দমন—দুর্বৃত্তায়ন চালিয়েছে, সমাজের প্রতিটি শ্রেণি-পেশার মানুষ তাতে বৈষম্য, অবিচার, নিপীড়নের শিকার।

আরও পড়ুন>> বিএনপির অভিযোগ অস্বীকার রুশ রাষ্ট্রদূতের

এর আগে, মঙ্গলবার এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আওয়ামী লীগ সরকার বাংলাদেশের সরকার নয়। এই সরকার ভারত, চীন ও রাশিয়ার সরকার। চীন ও রাশিয়ায় তো গণতন্ত্রের বালাই নেই। আর ভারতে এখন যা চলছে, সেই আগের রাজনৈতিক বৈশিষ্ট্য নেই। 

পরদিন রুশ রাষ্ট্রদূত মান্টিটস্কি গত নির্বাচনে রাশিয়ার ভূমিকা নিয়ে বিএনপির বক্তব্যকে ‘বিভ্রান্তিকর, মিথ্যা’ আখ্যায়িত করেন। তিনি এ ধরনের বক্তব্য বিশ্বাস না করার আহ্বান জানান। 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ-রাশিয়ার দীর্ঘদিনের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছে ব্যবসা, বাণিজ্য, জ্ঞান ও অন্যান্য দ্বিপাক্ষিক স্বার্থের ভিত্তিতে। বিএনপি বিশ্বাস করে, দুই দেশের জনগণের বন্ধুত্বের সেতুবন্ধনেই দীর্ঘমেয়াদি কূটনৈতিক সাফল্য নিহিত। তাই বিএনপি রাশিয়াকে আহ্বান করছে, বাংলাদেশের জনগণের অভিপ্রায় ও স্বার্থসংশ্লিষ্ট বিষয়, তথা গণতান্ত্রিক মূল্যবোধ, স্বাধীনতার সংকল্প ও মহান আত্মত্যাগের প্রতি উপযুক্ত সম্মান প্রদর্শনের জন্য।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়