Apan Desh | আপন দেশ

পাকিস্তানে এক্স বন্ধ 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৪, ২০ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২১:৩৬, ২০ ফেব্রুয়ারি ২০২৪

পাকিস্তানে এক্স বন্ধ 

ছবি: সংগৃহীত

পাকিস্তানে গত চার দিন ধরে এক্স’র (সাবেক টুইটার) পরিষেবা বন্ধ। দেশটির ব্যবহারকারীরা শনিবার থেকে মাধ্যমটিতে প্রবেশ করতে পারছেন না। এক্স বন্ধের কারণ সম্পর্কেও কোনো বিবৃতি দেয়নি পাক সরকার।

তত্ত্বাবধায়ক তথ্যমন্ত্রী মুর্তজা সোলাঙ্গী জিও টিভিকে বলেছেন, ‘দয়া করে তথ্য প্রযুক্তি মন্ত্রী, পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটির (পিটিএ) চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করুন’।

বিশ্বব্যাপী শীর্ষ ইন্টারনেট ব্যবহারকারী দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান ১০তম। দেশটিতে ইন্টারনেট পরিষেবা দ্রুতগতির না হলেও রয়েছে অসংখ্য ব্যবহারকারী। রাজনৈতিক কারণেই বেশিরভাগ সময় এ পরিষেবাতে হস্তক্ষেপ করে সরকার।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগেও ব্যবহারকারীরা বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়ায় প্রবেশ করতে পারেনি। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কারিগরি ত্রুটিকে দায়ী করেছে৷ তবে ভোটের দিন সন্ত্রাসবাদ এড়াতে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। এমনটাই জানিয়েছিল তত্ত্বাবধায়ক সরকার।

ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখাকে পাকিস্তানে জনগণের সাংবিধানিক অধিকার লঙ্ঘন বলে। সংবিধান অনুসারে, তথ্যের স্বাধীনতা, বাক স্বাধীনতা ও সংঘবদ্ধতার স্বাধীনতার মতো অন্যায় এটি। ২০১৮ সালের একটি রায়ে ইসলামাবাদ হাইকোর্ট ইন্টারনেট বন্ধ করাকে মৌলিক অধিকার ও সংবিধানবিরোধী বলে ঘোষণা করেছে।

শুধু জনগণই নয়, পাকিস্তান সরকারের লোকজনও এক্সে পোস্ট করার জন্য ভিপিএন ব্যবহার করেছে। বিশেষ করে প্রধানমন্ত্রী ও তথ্যমন্ত্রী।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়