Apan Desh | আপন দেশ

ভারতে সাড়ে ৪ লাখ কর্মসংস্থান তৈরি করছে অ্যাপল

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৩১, ৩ এপ্রিল ২০২৪

ভারতে সাড়ে ৪ লাখ কর্মসংস্থান তৈরি করছে অ্যাপল

ছবি: সংগৃহীত

আইফোন নির্মাতা টেক জায়ান্ট অ্যাপল। ভারতে সাড়ে ৪ লাখ ব্যক্তির কর্মসংস্থানে ভূমিকা রাখছে। দেশটি প্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণে উল্লেখযোগ্য নীতি সংস্কার ও ব্যবস্থাপনাগত পরিবর্তন এনেছে। এতে কর্মসংস্থানে বড় পরিবর্তন আসছে। খবর ইকোনমিক টাইমস।

২০২১ সালের আগস্টে স্মার্টফোন শিল্পের জন্য প্রণোদনামূলক প্রডাকশন-লিংকড ইনসেন্টিভ (পিএলআই) স্কিম চালু করে ভারত সরকার। এর পর থেকে অ্যাপলের ইকোসিস্টেমে সরাসরি দেড় লাখেরও বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে। এসব কর্মীর বয়স ১৯-২৪ বছর, যাদের বেশির ভাগই প্রথমবার শ্রমবাজারে প্রবেশ করেছেন। সামগ্রিকভাবে প্রতিষ্ঠানটি ৩২ মাসে ভারতে সাড়ে চার লাখের বেশি কর্মসংস্থান তৈরি করেছে।

অ্যাপল ইকোসিস্টেম বলতে বোঝায় বিস্তৃত এক নেটওয়ার্ক। সেখানে অ্যাপল, সরবরাহকারী, প্রস্তুতকারক ও সংশ্লিষ্ট অন্যান্য ব্যবসায়িক নেটওয়ার্ককে বোঝায়, যা নির্দিষ্ট অঞ্চলে উৎপাদন ও ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার সঙ্গে জড়িত।

আরও পড়ুন>> স্পেসএক্স গোপনে গোয়েন্দা স্যাটেলাইট বানাচ্ছে 

চুক্তিবদ্ধ নির্মাতা ও সরবরাহকারীদের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি ভারতে অ্যাপল সরাসরি প্রায় তিন হাজার কর্মী নিয়োগ দিয়েছে। এছাড়া মোবাইল অপারেটিং সিস্টেম আইওএসের অ্যাপকে কেন্দ্র করে ১০ লাখের বেশি কর্মসংস্থান তৈরি হয়েছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার হিসেবে অ্যাপলের বিশেষ মনোযোগ পাচ্ছে ভারত। কারণ হিসেবে ভূরাজনৈতিক উত্তেজনার পাশাপাশি যুক্তরাষ্ট্র ও চীনের মতো বাজারে ভোক্তা হ্রাসের কথাও বলছেন বিশ্লেষকরা।

২০১৭ সালে ভারতে আইফোন উৎপাদন শুরু করে অ্যাপল। এরপর থেকে পিএলআই স্কিমের সঙ্গে সামঞ্জস্য রেখে স্থানীয় উৎপাদন বাড়িয়েছে তারা। এ স্কিমের অধীনে অ্যাপলের তিন সরবরাহকারী ফক্সকন, উইস্ট্রন ও পেগাট্রন ৭৭ হাজারেরও বেশি সরাসরি কর্মসংস্থান তৈরি করেছে। এর মধ্যে গত বছর উইস্ট্রনের ভারতীয় ইউনিট অধিগ্রহণ করেছে টাটা গ্রুপ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়