Apan Desh | আপন দেশ

সপ্তাহের লেনদেন বেড়েছে, মূলধন-সূচক কমেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১১:২৭, ২ মার্চ ২০২৪

সপ্তাহের লেনদেন বেড়েছে, মূলধন-সূচক কমেছে

ফাইল ছবি

ভাষার মাসের শেষ সপ্তাহ (২৫ ফেব্রুয়ারি-২৯ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অঙ্কে মোট লেনদেন বেড়েছে। কিন্তু মূল্য সূচক ছিল নিম্নমুখি।

বাজার মূলধনের সঙ্গে নিম্নমুখি ছিল বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। আর দেশের দ্বিতীয় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই সময়ে টাকার অঙ্কে মোট লেনদেন কমেছে। পাশাপাশি একটি ছাড়া সব সূচক ছিল নিম্নমুখি।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৫০৮ কোটি ৩৮ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৩ হাজার ৩৭০ কোটি ১৪ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৪ দশমিক ১০ টাকা। আলোচিতক সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছে ৮৭৭ কোটি টাকা। এর আগের সপ্তাহে ছিল ৮৪২ কোটি ৫৩ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে গড়ে লেনদেন বেড়েছে ৪ দশমিক ১০ টাকা।

দেশের প্রধান এ শেয়ার বাজারে মূল্য আয় অনুপাত (পি/ই) কিছুটা বেড়েছে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে পি/ই রেশিও ছিল ১২ দশমিক ৯৮ পয়েন্ট। এর আগের সপ্তাহে যা ছিল ১২ দশমিক ৫০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে পি/ই রেশিও বেড়েছে ০ দশমিক ৪৮ পয়েন্ট।

আরও পড়ুন <<>> হতাশ করেছে বিদায়ী সপ্তাহ

এদিকে ডিএসইতে গেল সপ্তাহে ৪১০ কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করে। যার মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৬টির, আর কমেছে ২৩২টির। অপরিবর্তিত ছিল ৩১ কোম্পানির। বাজারেরর ১১ টি কোম্পানির কোন লেনদেন হয়নি।

ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ( বৃহস্পতিবার) ছিল ৬ হাজার ২৫৪ পয়েন্ট। এর আগের সপ্তাহে ছিল ৬ হাজার ২৭৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১৯ পয়েন্ট। আর শতাংশের হিসেবে কমেছে দশমিক ৩১ শতাংশ।

শরিয়াহ্ সূচক-ডিএসইএস আলোচিত সপ্তাহে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৯ পয়েন্টে। আগের সপ্তাহে ছিল ১ হাজার ৩৬০ পয়েন্ট। এক্ষেত্রে সূচক কমেছে দশমিক ৭০ পয়েন্ট। আর শতাংশের হিসেবে কমেছে দশমিক ০৫ পয়েন্ট।

ডিএসই ৩০ সূচক বিদায়ী সপ্তাহে দাঁড়িয়েছে ২ হাজার ১২৬ পয়েন্টে। আগের সপ্তাহে ছিল ২ হাজার ১৩৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১৩ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে দশমিক ৬০ শতাংশ।

গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন কমেছে দশমিক ১৭ শতাংশ। বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৬০ হাজার ৭২৩ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ৪ টাকা। এর আগের সপ্তাহের একই সময়ে যা ছিল ৭ লাখ ৬২ হাজার ১৪ কোটি ৭৪ লাখ ৫৬ হাজার ৮০১ টাকা।

দর বৃদ্ধির শীর্ষ

গেল সপ্তাহে দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি হলো- ফাইন ফুডস লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউকিট্যালস লিমিটেড, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, রুপালি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কাট্টালি টেক্সটাইল লিমিটেড, বাংলাদেশ মোনোসপুল পেপার ম্যানুফ্যাকচারিং, আনলিমা ইয়ার্ন ডাইং লিমিটেড, মুন্নু ফ্যাব্রিকস লিমিটেড, বিবিএস কেবলস পিএলসি ও বিডি থাই অ্যালুমিনিয়াম লিমিটেড।

দরপতনের শীর্ষ

আর দরপতনের শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- অ্যারামিট সিমেন্ট, এসবিএসি ব্যাংক পিএলসি, ইনটেক লিমিটেড, এস্কয়ার নিট কম্পোজিট পিএলসি, জেমিনি সি ফুড পিএলসি, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড, নুরানি ডাইং অ্যান্ড সোয়েটার লিমিটেড, ফারিস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, আইবিবিএল সেকেন্ড মুদারাবা পারপেচুয়াল বন্ড ও অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সিএসই

এদিকে সিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে- ৬৭ কোটি ৩৫ লাখ ৯৪ হাজার ৮২৫ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৭৩ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৬ টাকা। সপ্তাহের ব্যবধানে টাকার অঙ্কে মোট লেনদেন কমেছে ৬ কোটি ৪৮ লাখ ৬৯ হাজার ১৮১ টাকা।

সিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ৩৩৭ কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করে। যার মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৮৩টির। অপরিবর্তিতি ছিল ২৮ কোম্পানির দর।

                                          আরও পড়ুন<<>> ইউনিয়ন ব্যাংকের শেয়ার এনবিএলের পথে!

সিএসই প্রধান সূচক-সিএএসপিআই গত সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৮ হাজার ৫ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯২৮ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে দশমিক ৪২ শতাংশ।

সিএসই৩০ সূচক কমেছে দশমিক ৫১ শতাংশ, সিএসসিএক্স সূচক কমেছে দশমিক ৩৬ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে দশমিক ৬১ শতাংশ, সিএসআই সূচক কমেছে দশমিক ২৮ শতাংশ। তবে সিএসইএসএমইএক্স বেড়েছে ৭ দশমিক ৮৩ শতাংশ।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫৩ হাজার কোটি টাকা। এর আগের সপ্তাহের একই সময়ে ছিল ৭ লাখ ৫৪ হাজার ৯৯৯ কোটি টাকা।  

দর বৃদ্ধির শীর্ষ

সিএসইতে বিদায়ী সপ্তাহে দর বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- ফাইন ফুডস লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, আনলিমা ইয়ার্ন ডাইং লিমিটেড, অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রানার অটোমোবাইলস পিএলসি, এনআরবি ব্যাংক লিমিটেড, কাট্টালি টেক্সটাইল লিমিটেড, রুপালি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি ও এইচ.আর. টেক্সটাইল মিলস লিমিটেড।

দরপতনের শীর্ষ

আর দরপতনের শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- ২০ওয়াই বিজিটিবি, ফ্যাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ফারিস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, এসবিএসি ব্যাংক পিএলসি, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি.লিমিটেড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড, অ্যারামিট সিমেন্ট লিমিটেড, ইনটেক অনলাইন লিমিটেড ও এস্কয়ার নিট কম্পোজিট পিএলসি।

আপন দেশ/টি/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়