Apan Desh | আপন দেশ

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৭, ৬ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা

ছবি: সংগৃহীত

ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। এ মৌসুমে শনিবার (৬ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়। রেকর্ড হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপরই রাজশাহীতে রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে, ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

টানা কয়েকদিনের গরমে জনজীবন দুর্বিষহ হয়ে পড়ছে। বাতাসের আদ্রতা বেশি থাকায় অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম। সঙ্গে রোজাদার খেটে খাওয়া মানুষদের ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে। তাপদাহে খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হচ্ছেন না কেউ।

ঊর্ধ্বমুখী এ তাপমাত্রায় বিপর্যস্ত চুয়াডাঙ্গার জনজীবন। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই। মানুষের স্বাভাবিক জীবন-যাপনেও প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে এ তাপদাহ। একান্ত জরুরি কাজ ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছেন না। পিচঢালা সড়কে দুপুর বেলা যেন আগুন ছড়াচ্ছে। সবচেয়ে দুর্ভোগে খেটে-খাওয়া শ্রমজীবী মানুষ।

গতকাল দুপুর তিনটায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ৫৫ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে গরমের অস্বস্তি বেড়ে গেছে। আগামী ৭ তারিখ অর্থাৎ রোববার থেকে খুলনা বিভাগের ২-১ জায়গায় বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

একইসঙ্গে তাপমাত্রাও কমে যাওয়ার সম্ভবনা রয়েছে। এছাড়াও দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শহীদ হাসান চত্বরের রিকশা চালক করিম আলী বলেন, ‌রোজার মাস চলে। তার ওপর এমুন তাপ একদম সজজু করা যাচ্চি না। গরমে সারা শরীল জ্বালা-পুড়া করচি।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, গত কয়েকদিন মাঝারি তাপদাহের পর আজ তীব্র তাপদাহ শুরু হয়েছে। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়তে পারে ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ