Apan Desh | আপন দেশ

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলায় বসুন্ধরা ইমপ্রেস

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১৪:২০, ১৩ আগস্ট ২০২৩

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলায় বসুন্ধরা ইমপ্রেস

ছবি : আপন দেশ

বাগেরহাট: বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩১ হাজার ৭‘শ মেট্রিকটন কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বানিজ্যিক জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেস। রোববার (১৩ আগষ্ট) বেলা ১১ টায় মোংলা বন্দরের হারবাড়িয়া ১২ নম্বরে নোঙ্গর করে বাংলাদেশী পতাকাবাহি জাহাজটি। এই কয়লায় খুব দ্রুত সময়ের মধ্যে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র ফের উৎপাদনে যাবে। 

এর আগে গত ২৪ জুলাই রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৪৯ হাজার ৭‘শ মেট্রিকটন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে 'বসুন্ধরা ইমপ্রেস'। গেল ৫ আগষ্ট জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে সেখানে ১৮ হাজার মেট্রিকটন কয়লা খালাস করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেয়া শুরু হয়।

আরও পড়ুন: বাহিনীর প্রধানসহ সুন্দরবনের আট দস্যু আটক, অস্ত্র উদ্ধার

বানিজ্যিক জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেসের স্থানীয় শিপিং এজেন্ট ' টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ৪৯ হাজার ৭০০ মেট্টিকটন কয়লা বানিজ্যিক জাহাজ 'বসুন্ধরা ইমপ্রেস'-এ আনা হয়েছে। গেল ৫ আগষ্ট জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে সেখানে ১৮ হাজার মেট্রিকটন কয়লা খালাস করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেওয়া শুরু হয়। বাকি ৩১ হাজার ৭০০ মেট্রিকটন কয়লা নিয়ে জাহাজটি রোববার মোংলা বন্দরে এসে পৌঁছায়। সেখান থেকে ছোট লাইটারে করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে নেয়ার প্রক্রিয়া চলছে এই জ্বালানি কয়লা।

রামপাল বিদ্যুৎকেন্দ্রের উপ মহা-ব্যবস্থাপক (ডিজিএম) আনোয়ার উল আজিম বলেন, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য কাঙ্ক্ষিত জ্বালানি কয়লা মোংলা বন্দরে এসে পৌঁছেছে। এখন সেখান থেকে কয়লা খালাস করে বিদ্যুৎকেন্দ্রে আনার প্রক্রিয়া চলছে। এর আগে গত ৫ আগষ্ট চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার মেট্রিকটন কয়লার পুরোটাই রোববার বিদ্যুৎকেন্দ্রে এসে পৌঁছাছে। তবে সম্পূর্ণ কয়লা কেন্দ্রে এসে পৌঁছালে তার দু' একদিনের মধ্যেই ফের বিদ্যুৎ উৎপাদনে যাবে রামপাল'।

আরও পড়ুন: বাগেরহাটে মা-মেয়েকে হত্যা মামলায় গ্রেফতার তিন

১৩২০ মেগাওয়াটের সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি সমৃদ্ধ রামপাল মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট বাণিজ্যিকভাবে উৎপাদনে যায় গত বছরের ২৩ ডিসেম্বর।

আপন দেশ/প্রতিনিধি/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়