Apan Desh | আপন দেশ

অক্টোবরে রপ্তানি আয় কমেছে সাড়ে ১৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫২, ২ নভেম্বর ২০২৩

অক্টোবরে রপ্তানি আয় কমেছে সাড়ে ১৩ শতাংশ

ফাইল ছবি

ঢাকা: দেশে ডলার সংকট ক্রমেই বাড়ছে। ঠিক এই সময়ে এসে কমেছে পণ্য রপ্তানি আয়। সদ্য সমাপ্ত মাসে (অক্টোবর’২০২৩) ৩৭৬ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৬৪ শতাংশ কম।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেলে রপ্তানি আয়ের এই হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এতে দেখা যায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাসে( জুলাই-অক্টোবর) মোট ১ হাজার ৭৪৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৫২ শতাংশ বেশি।

ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বড় খাতের মধ্যে তৈরি পোশাক ছাড়া অন্য সব খাতের রপ্তানি কমেছে। এর মধ্যে রয়েছে হিমায়িত খাদ্য; চামড়া ও চামড়াজাত পণ্য; পাট ও পাটজাত পণ্য; কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হোম টেক্সটাইল ইত্যাদি।

অর্থবছরের প্রথম চার মাসে মোট ১ হাজার ৪৭৮ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। যা গত অর্থবছরের প্রথম চার মাসের চেয়ে ৫ দশমিক ৯৫ শতাংশ বেশি।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়