Apan Desh | আপন দেশ

বোতলজাত সয়াবিনে দাম বাড়ল ৪ টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৭, ১৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৫:১৯, ১৮ এপ্রিল ২০২৪

বোতলজাত সয়াবিনে দাম বাড়ল ৪ টাকা

ছবি: সংগৃহীত

ভোজ্যতেলের দাম নির্ধারণের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলে ৪ টাকা বাড়ানো হয়েছে। খোলা তেলে লিটারপ্রতি কমানো হয়েছে ২ টাকা। ফলে নতুন দাম অনুযায়ী, বোতলজাত তেল ১৬৭ টাকা, খোলা তেল ১৪৭ টাকা দরে বিক্রি হবে। আগামীকাল শুক্রবার থেকে নতুন এ দাম কার্যকর হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

ভোজ্য তেলের দাম বাড়াতে গত সোমবার বাণিজ্য সচিবকে চিঠি দেন মিল-মালিকরা। সেখানে বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা, পাঁচ লিটার ৮৪৫ টাকা এবং খোলা এক লিটার পাম তেলের দাম ১৩২ টাকা প্রস্তাব করা হয়। তবে তখন এ প্রস্তাবের বিষয়ে কিছু জানেন না বলে জানান প্রতিমন্ত্রী। 

এদিকে বিশ্ববাজারে গত টানা ৫ মাস দাম কমেছে সয়াবিন তেলের। প্রতি টন অপরিশোধিত সয়াবিন তেলের দাম বিশ্ববাজারে গত নভেম্বরে ছিল ১ হাজার ১১৮ ডলার। সর্বশেষ গত মার্চ মাসে সে দাম কমে হয়েছে ৯১০ ডলার। অর্থাৎ গত ৫ মাসে বিশ্ববাজারে টনপ্রতি সয়াবিন তেলের দাম কমেছে ২০৮ ডলার। 

অথচ দেশের বাজারে ঘটছে ঠিক তার উল্টো চিত্র। ৫ শতাংশ ভ্যাট ছাড়ের মেয়াদ শেষ হওয়ার কথা বলে ভোজ্যতেল শোধনকারী মিল মালিকরা সয়াবিন তেলের দাম এক লাফে লিটারে ১০ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন। গত মঙ্গলবার থেকে এ দাম কার্যকর করারও ঘোষণা দেয়া হয়েছিল।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়