Apan Desh | আপন দেশ

একাদশে ভর্তি: প্রকাশ হলো দ্বিতীয় ধাপের ফল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০২, ১৭ সেপ্টেম্বর ২০২৩

একাদশে ভর্তি: প্রকাশ হলো দ্বিতীয় ধাপের ফল

ফাইল ছবি

ঢাকা: শনিবার (১৬ সেপ্টেম্বর) রাত ৮টায় নির্ধারিত http://xiclassadmission.gov.bd/ এই ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। একই সঙ্গে প্রথম ধাপে নির্বাচিতদের মধ্যে মাইগ্রেশনের আবেদন যারা করেছিল সেই ফলও প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা তাদের রোল নম্বর, বোর্ডের নাম, পাসের বছর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল দেখতে পারছেন।

চলতি বছরে একাদশ শ্রেণিতে ভর্তিতে দ্বিতীয় ধাপে আবেদন করেও কলেজ পায়নি ২২ হাজারের বেশি শিক্ষার্থী। তাদের মধ্যে রয়েছে জিপিএ-৫ পাওয়া ২ হাজার ২৯১ জন শিক্ষার্থীও। কলেজে ভর্তি হতে তাদের পুনরায় তৃতীয় ধাপে আবেদন করতে হবে। এর আগে প্রথম ধাপে আবেদন করেও কলেজ পাওয়া থেকে বঞ্চিত হয় সাড়ে ৮ হাজার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীসহ মোট ৪৫ হাজার আবেদনকারী।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন রোববার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, দ্বিতীয় ধাপে মোট ২ লাখ ৯৪ হাজারের কিছু বেশি শিক্ষার্থী আবেদন করেছিল। তাদের মধ্যে কলেজ পেয়েছে ২ লাখ ৭২ হাজার ৮৭০ জন। এ ধাপেও কলেজ না পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২২ হাজারের বেশি। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ২ হাজার ২৯১ জন। প্রথম ধাপে কলেজ পাওয়াদের মধ্যে ২৩ হাজার শিক্ষার্থী মাইগ্রেশনে নতুন কলেজ পেয়েছে।

জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের কলেজ না পাওয়ার বিষয়ে তিনি বলেন, তারা ওভার কনফিডেন্ট হয়ে একটা-দুইটা কলেজ পছন্দক্রমে দিয়েছিল। তাদের যে নম্বর, তাতে সেসব কলেজ পায়নি। এখন তাদের তৃতীয় ধাপে আবেদন করতে হবে। সেক্ষেত্রে আরও খারাপ কলেজও তাদের ভাগ্যে জুটতে পারে।

জিপিএ-৫ পাওয়া এসব শিক্ষার্থী যদি প্রথম ধাপে বা দ্বিতীয় ধাপে আরও বেশি কলেজ পছন্দক্রমে দিত, তাহলে তুলনামূলক ভালো কলেজ পেত বলে মনে করেন ঢাকা বোর্ডের এ কর্মকর্তা।

তিনি বলেন, কিছু কলেজ আছে, যারা জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের নিশ্চয়তা দিয়ে জিম্মি করে রাখে। তারা অনলাইনে আবেদন প্রক্রিয়া ছাড়াই ভর্তির প্রতিশ্রুতি দেয়। এটা কিছুতেই করতে দেয়া হবে না। গতবারও আমরা এটা দেইনি, এবারও কেউ সুযোগ পাবে না।

এদিকে, প্রথম ও দ্বিতীয় ধাপ মিলিয়ে এ পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ায় রয়েছে ১২ লাখ ৫১ হাজার ৯২৮ জন শিক্ষার্থী। এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর হিসাবে এখনো সাড়ে ৩ লাখের বেশি শিক্ষার্থী একাদশে ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, এবার এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে প্রায় সাড়ে ১৬ লাখ শিক্ষার্থী। এর মধ্যে কারিগরি বোর্ডের শিক্ষার্থী ১ লাখের কিছু বেশি। বাকি সাড়ে ১৫ লাখ শিক্ষার্থীর অনলাইন আবেদনের মাধ্যমে একাদশে ভর্তি হওয়ার কথা।

ভর্তির প্রথম ধাপে আবেদন করেছিল ১৩ লাখ ৭ হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে কলেজ পেয়েছে ১২ লাখ ৬১ হাজার। আর ভর্তি হবে বলে নিশ্চিত (নিশ্চায়ন) করেছে ১০ লাখ ২৬ হাজার শিক্ষার্থী।

অন্যদিকে দ্বিতীয় ধাপে আবেদন করেছে ২ লাখ ৯৪ হাজারের মতো শিক্ষার্থী। তাদের মধ্যে কলেজ পেয়েছে ২ লাখ ৭২ হাজার। প্রথম ধাপে নিশ্চায়ন করা এবং দ্বিতীয় ধাপে কলেজ পেয়ে প্রাথমিক নির্বাচিত হওয়া শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ১২ লাখের মতো। বাকি সাড়ে ৩ লাখ শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়াতে নেই।

এদিকে, দ্বিতীয় ধাপে কলেজ পাওয়া শিক্ষার্থীদের নিশ্চায়ন চলছে। রোববার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে ৩৩৫ টাকা ফি দিয়ে নিশ্চায়ন করতে পারছেন শিক্ষার্থীরা। সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত ৮টা পর্যন্ত এ নিশ্চায়নের সুযোগ পাবেন তারা। কলেজ পেয়েও কেউ নিশ্চায়ন না করলে তার প্রাথমিক নির্বাচন বাতিল বলে বিবেচিত হবে।

তৃতীয় ধাপে আবেদন: দ্বিতীয় ধাপে কলেজ না পাওয়া শিক্ষার্থীরা তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাবে। আগামী ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে। তৃতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ২৩ সেপ্টেম্বর। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়নের সুযোগ দেয়া হবে।

একাদশ শ্রেণিতে চূড়ান্ত ভর্তি শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর, যা চলবে ৫ অক্টোবর পর্যন্ত। চলতি বছর বিভিন্ন কলেজে শিক্ষার্থী ভর্তির ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। ভর্তির সর্বোচ্চ ফি ৮ হাজার ৫০০ টাকা। ভর্তি শেষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়