Apan Desh | আপন দেশ

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৫, ১৯ এপ্রিল ২০২৪

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

ফাইল ছবি

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। পশ্চিম এশিয়ার এ দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শুক্রবার (১৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনও দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের খবর দিয়েছে।

বদলা হিসেবে গত শনিবার ইসরায়েলে নজিরবিহীন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এই হামলার জবাব দেয়া হবে বলে আগেই ঘোষণা দিয়েছিল ইসরায়েল।

যুক্তরাষ্ট্র ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ইসরায়েলকে পাল্টা হামলা না চালানোর জন্য আহ্বান জানিয়েছিল।

আরও পড়ুন <> সেরেলাক-নিডোতে উচ্চমাত্রার চিনি

কিন্তু ইসরায়েল এই আহ্বান উপেক্ষা করে স্থানীয় সময় আজ শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল।

ইরানের ফারস বার্তাসংস্থা জানিয়েছে, দেশটির ইসফাহান শহরের একটি বিমানবন্দরের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে তাৎক্ষণিকভাবে এর কারণ জানা যায়নি। ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচির কেন্দ্রস্থল নাতাঞ্জসহ ইসফাহান প্রদেশে বেশ কয়েকটি ইরানি পারমাণবিক স্থাপনা অবস্থিত।

এদিকে বেশ কয়েকটি ফ্লাইট ইরানের আকাশসীমার উপর দিয়ে ঘুরিয়ে দেয়া হয়েছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে।

সিরিয়ায় তেহরানের দূতাবাস প্রাঙ্গণে সন্দেহভাজন ইসরায়েলি হামলার পর গত সপ্তাহান্তে ইরান প্রথমবারের মতো ইসরায়েলে হামলা চালায় এবং প্রতিশোধমূলক সেই হামলায় শত শত ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরানি বাহিনী।

যদিও বেশিরভাগ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ভূপাতিত করা হয়েছিল বলে দাবি করেছে ইসরায়েল।

ইরান বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছে, ইসরায়েলকে ‘আমাদের স্বার্থের বিরুদ্ধে আর কোনো সামরিক দুঃসাহসিকতা বন্ধ করতে বাধ্য করতে হবে’।

অন্যদিকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, মধ্যপ্রাচ্য ‘সর্বোচ্চ বিপদের মুহূর্তে’ রয়েছে। এ ছাড়া ইসরায়েল বলেছিল, তারা ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার প্রতিশোধ নেবে।

এমন অবস্থায় বিশ্লেষক ও পর্যবেক্ষকরা ইসরায়েল-গাজা যুদ্ধের উত্তেজনা বাকি অঞ্চলেও ছড়িয়ে পড়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করছেন।

গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত প্রায় ৩৪ হাজার মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন আরও ৭৬ হাজারের বেশি মানুষ।

ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো লেবানন, ইয়েমেন এবং ইরাক থেকে আক্রমণ চালিয়ে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন ঘোষণা করেছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়