Apan Desh | আপন দেশ

‘বাংলাদেশ-ভারত সম্পর্কের বাধা কাঁটাতারের বেড়া হতে পারে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৩, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

‘বাংলাদেশ-ভারত সম্পর্কের বাধা কাঁটাতারের বেড়া হতে পারে না’

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও ভারতের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির উপর জোর দিয়েছেন দুই দেশের সাংবাদিক, লেখক ও সাহিত্যিকরা। সোমবার (২৬ ফেব্রুয়ারি) এক আলোচনা সভায় তারা বলেন, কাঁটাতারের বেড়া দু’দেশের সম্পর্কের মধ্যে বাধা হয়ে দাঁড়াতে পারে না।

সফররত ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির ১৩ সদস্যের একটি প্রতিনিধিদল জাতীয় প্রেস ক্লাব আয়োজিত ‘মহান মুক্তিযুদ্ধে ত্রিপুরা’ শীর্ষক আলোচনা সভায় যোগদেন। জাতীয় প্রেস ক্লাবের আমন্ত্রণে প্রতিনিধি দলটি বাংলাদেশ সফর করছে।

সভায় বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক ও লেখক হারুন হাবীব, ইতিহাসবিদ ও অধ্যাপক মুনতাসীর মামুন, শিল্পী হাশেম খান। সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও স্বাগত বক্তব্য প্রদান করেন সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। 

জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির সদস্য ও সেমিনার, মিট দ্য প্রেস ও আন্তর্জাতিক লিয়াঁজো উপ-কমিটি আহ্বাায়ক জুলহাস আলমের সঞ্চালনায় আরো বক্তৃতা করেন আগরতলা প্রেস ক্লাবের সভাপতি জয়ন্ত ভট্টাচার্য্য, সহ-সভাপতি সৈয়দ সাজ্জাদ আলী ও সাধারণ সম্পাদক রমা কান্ত দে।

আলোচনায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধে ত্রিপুরার জনগণ যে অবদান রেখেছে তা অনস্বীকার্য। ভৌগোলিক, ভাষাগত এবং সাংস্কৃতিক নৈকট্যের কারণে যে আত্মার সম্পর্ক ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে রয়েছে সেটিকে আরো বৃদ্ধি করা প্রয়োজন বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, ভিসা ও ইমিগ্রেশন জটিলতা নিরসনে দু’দেশের সাংবাদিকদের ভূমিকা রাখার সুযোগ রয়েছে। 

সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, ত্রিপুরার সরকার মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি রেজোয়ানুল হক,  যুগ্ম সম্পাদক আইয়ুব ভূঁইয়া ও মো: আশরাফ আলী, সদস্য কাজী রওনাক হোসেন, বখতিয়ার রাণা, কল্যাণ সাহা, সীমান্ত খোকন, মোহাম্মদ মোমিন হোসেন এবং ক্লাবের সিনিয়র সদস্যবৃন্দ।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়