Apan Desh | আপন দেশ

সাংবাদিক রানার মুক্তি, নকলা ইউএনওর অপসারন চায় দিনাজপুর প্রেসক্লাব

প্রকাশিত: ১৭:১৭, ৮ মার্চ ২০২৪

সাংবাদিক রানার মুক্তি, নকলা ইউএনওর অপসারন চায় দিনাজপুর প্রেসক্লাব

শফিউজ্জামান রানা: ফাইল ছবি

শেরপুর জেলার নকলায় উপজেলার সাংবাদিক শফিউজ্জামান রানার মুক্তি দাবি জানিয়েছে দিনাজপুরের সাংবাদিকরা। রানাকে কারাদণ্ড দেয়ার ঘটনায় প্রতিবাদ জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অপসারণের দাবি জানিয়েছেন সাংবাদিকরা। 

মঙ্গলবার (৫ মার্চ) নকলা উপজেলা ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট শিহাবুল আরিফ (ভূমি) সাংবাদিক শফিজ্জামান রানাকে ৬ মাসের সাজা দিয়ে কারাগারে পাঠান।

সাংবাদিক রানাকে ভ্রাম্যমান আদালত বসিয়ে কারাগারে পাঠানোর প্রতিবাদ ও রানাকে মুক্তির দাবি জানিয়েছেন দিনাজপুর প্রেসক্লাব। 

ক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু বলেন, এভাবে সাংবাদিককে ভ্রাম্যমান আদালত বসিয়ে জেল হাজতে পাঠানো স্বাধীন দেশে সাংবাদিকদের কন্ঠরোধ করার সামিল। সরকার অবাধ তথ্য প্রচারের জন্য তথ্য অধিকার আইন করেছে। একজন সাংবাদিক হিসেবে তথ্য অধিকার আইন অনুযায়ী তথ্য চাইতেই পারে। তাই বলে তথ্য না দিয়ে উল্টো সাংবাদিককে জেল পাঠানো হলো। সরকারের একজন কর্মকর্তা হয়ে এ আচরণ কোনোভাবে মেনে নেয়া হবে না। তিনি তথ্য দিতে চাচ্ছেন না, তার মানে কি আমরা ধরে নেব তিনি দুর্নীতির সঙ্গে জড়িত। তাই এ ইউএনওর দ্রুত অপসারণ এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। সেই সঙ্গে সাংবাদিক শফিউজ্জামান রানার দ্রুত নিঃশর্ত মুক্তি দাবি জানান তিনি।

সাংবাদিক রানা ইউএনও সাদিয়া উম্মুল বানিনের কাছে তথ্য অধিকার আইনে তথ্য চাওয়ার জেরে কারাদণ্ড দেয়া হয়েছে বলে অভিযোগ তার পরিবারের। 

রানার স্ত্রী বন্যার দাবি, জাইকার কয়েকটি প্রকল্পের ৫০ লাখ টাকা ব্যয়ের তথ্য চেয়ে তথ্য অধিকার আইনে সম্প্রতি ইউএনও কার্যালয়ে আবেদন করেন রানা। এসব প্রকল্পের তথ্য চাওয়ায় রানার ওপর ক্ষুব্ধ হন ইউএনও।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়