Apan Desh | আপন দেশ

কে এই আফরোজা হক রীনা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৮, ৫ মার্চ ২০২৩

আপডেট: ২২:১০, ৫ মার্চ ২০২৩

কে এই আফরোজা হক রীনা?

ফাইল ছবি

আফরোজা হক রীনা। সাদামাটা মানুষ। ১৯৫১ সালের ৫ অক্টোবর ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সঙ্গে যুক্ত ছিলেন। ইডেন কলেজে পড়ার সময়। ১৯৬৯ সালে ছাত্রী সংসদ নির্বাচনে সমাজ সেবা সম্পাদক পদে নির্বাচিত হন।

১৯৭৫ সালে সহযোদ্ধা হাসানুল হক ইনুকে বিয়ে করেন। যিনি দশম জাতীয় সংসদের এমপি নির্বাচিত হন এবং সরকারের তথ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯৮ সালে জাসদের কাউন্সিলে প্রথমবারের মতো সদস্য হন আফরোজা হক। তিনি জাসদের ইনুর অংশের স্থায়ী কমিটির সদস্য। জাতীয় নারী জোটের কেন্দ্রীয় আহ্বায়কও রীনা। গত আগষ্টে কয়েকজন অভিনেত্রী ও মডেলকে গ্রেফতারে পরিচালিত অভিযানের ধরন ও তাদের নিয়ে প্রচারণার  প্রতিবাদ ও নিন্দা জানিয়েছিলেন আফরোজা হক রীনা। 

নারী অধিকার নিয়ে সোচ্চার থাকা রীনা এবার জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি নির্বাচিত হলেন। 

এই আসনের এমপি ছিলেন খন্দকার মোস্তাক আহমেদের দল ডেমোক্রেটিক লীগের (ডিএল) সভাপতি অলি আহাদের কন্যা ব্যারিস্টার রুমিন ফারহান। যিনি বিএনপির মনোনয়নে এমপি হয়েছিলেন। দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন রুমিন ফারহান। 

গত ১০ ডিসেম্বর সমাবেশ থেকে বিএনপির সাত সংসদ সদস্য পদত্যাগের ঘোষণা দেন। পরদিক ১১ ডিসেম্বর স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। আসনগুলোর ছয়টিতে গত ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। আর ২০ মার্চ সংরক্ষিত নারী আসনের নির্বাচনের কথা। 

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের সময়সীমা ছিল ২৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। ওই সময়ের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্যাডে ১৪ দলের প্রার্থী হিসেবে মনোনয়নপত্রটি দাখিল করা হয়। পূর্বঘোষিত সময়সূচি অনুসারে ২ মার্চ বেলা ১১টা থেকে বাছাই করে আফরোজা হকের মনোনয়নপত্র গৃহীত হয়। জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন-২০০৪-এর ধারা-১০-এর উপ-ধারা (৮) অনুসারে আফরোজা হকের মনোনয়নপত্র বৈধ হয়।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়