Apan Desh | আপন দেশ

রাজপথেই থাকবেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১০, ১৯ জুলাই ২০২৩

আপডেট: ২১:২৪, ১৯ জুলাই ২০২৩

রাজপথেই থাকবেন শিক্ষকরা

ফাইল ছবি

আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাওয়ার জন্য শিক্ষামন্ত্রী দীপু মনির আহ্বান প্রত্যাখ্যান করেছেন বাংলাদেশ টিচার্স অ্যাসোসিয়েশন (বিটিএ) নেতারা। পাশাপাশি বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

বুধবার (১৯ জুলাই) সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি থেকে এ ঘোষণা দেন বিটিএর সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ।

এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে সাক্ষাৎ করেন শিক্ষক নেতারা। পরে বিটিএ কার্যালয়ে অভ্যন্তরীণ বৈঠকে বসেন। ওই বৈঠকে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়।

পরে বৈঠকের সিদ্ধান্ত আন্দোলনরত শিক্ষকদের সামনে তুলে ধরে শেখ কাওছার আহমেদ বলেন, ‘শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে ফলপ্রসূ কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। দাবি আদায়ের বিষয়ে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অন্তত এক মিনিটের জন্য সাক্ষাৎ করতে চাই।’

আরও পড়ুন<<.> নির্বাচনের আগে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয়

প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত আপনি (প্রধানমন্ত্রী) সময় না দেবেন, আমরা রাজপথ ছেড়ে ঘরে ফিরে যাব না। আপনি যতক্ষণ পর্যন্ত আমাদের সঙ্গে না বসবেন, যত প্রকার পুলিশী নির্যাতন করা হোক, রক্ত ঝরুক, আমরা রাজপথ ছেড়ে যাবো না। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন কর্মসূচি চলমান থাকবে।’

এই শিক্ষক নেতা বলেন, জাতীয়করণ ছাড়াও আমাদের অন্যতম দাবিগুলোর মধ্যে ছিল বেতন-ভাতা, উৎসব বোনাস, বাড়িভাড়া ও চিকিৎসা খাতে নামমাত্র যে অর্থ দেওয়া হয়, তাও বাড়াতে হবে। শিক্ষামন্ত্রী এসব বিষয়ে স্পষ্ট কোনো সমাধান দেননি। মন্ত্রী শিক্ষার মান বৃদ্ধি ও আর্থিক সংশ্লিষ্টতা বিষয়ে দুটি বিশেষজ্ঞ কমিটি গঠনের কথা বলেছেন। সেই কমিটিতে আমাদের শিক্ষক নেতাদের অংশগ্রহণের দাবি জানিয়েছিলাম। কিন্তু তিনি (শিক্ষামন্ত্রী) তাও প্রত্যাখ্যান করেছেন।

আরও পড়ুন<<.> মাধ্যমিক শিক্ষায় গ্রীষ্মকালীন ছুটি বাতিল

এর আগে বিকেলে শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা সম্ভব নয়। একই সঙ্গে আন্দোলনরত শিক্ষকদের কর্মসূচি বন্ধ করে ক্লাসে ফেরার আহ্বান জানান তিনি।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়