Apan Desh | আপন দেশ

জীবননগরে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

চুয়াডাঙ্গা প্রতিনিথি

প্রকাশিত: ২২:০৭, ১৬ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২২:১৩, ১৬ সেপ্টেম্বর ২০২৩

জীবননগরে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

নিহত মিজানুর রহমান

চুয়াডাঙ্গা: জেলার জীবননগরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে মিজানুর রহমান (৫০) নামে এক বাংলাদেশি মারা গেছেন। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রাতে ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণগঞ্জ থানার নোনাগঞ্জ সীমান্তে ওই ঘটনা ঘটে।

মিজানুর রহমান ঝিনাইদহের শৈলকুপা উপজেলার শেখপাড়া গ্রামের নবী ছদ্দিনের ছেলে। তিনি জীবননগরের সীমান্ত ইউনিয়নের বেনীপুর গ্রামের আয়ুব আলীর জামাতা। মরদেহ ভারতের কৃষ্ণনগর মহকুমা হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মিজানুর রহমানের রক্তাক্ত মৃতদেহের ছবি ছড়িয়ে পড়ে। তাতে বিএসএফের গুলিতে মৃত্যুর বিষয়টি বলা হয়। ছবি দেখে তাঁর স্ত্রী নাসিমা খাতুন লাশটি তাঁর স্বামীর বলে শনাক্ত করেছেন।

সীমান্ত ইউনিয়নের চেয়ারম্যান ইশাবুল ইসলাম মিল্টন জানান, মিজানুর রহমান কিছুদিন ধরে গরুর ব্যবসা করতেন। সাম্প্রতিক সময়ে তিনি অবৈধভাবে মানুষ পারাপারের কাজ শুরু করেন। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) মিজানুর ও তার সহযোগীরা কয়েকজনকে অবৈধভাবে ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণগঞ্জ থানার নোনাগঞ্জ সীমান্তে যান। ফেরার সময় বিএসএফ সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়েন। এতে ঘটনাস্থলেই মারা যান মিজানুর। তবে, তার সহযোগীরা পালিয়ে যান।

জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম জাবীদ হাসান জানান, মিজানুর রহমানের স্ত্রী ইসনাহার থানায় এসে মৌখিকভাবে জানিয়েছেন তার স্বামীকে পাওয়া যাচ্ছে না। তিনি তিনদিন ধরে নিখোঁজ রয়েছেন।

তিনি আরও জানান, শনিবার বেলা ১১টার দিকে এক নারী মৌখিকভাবে তার স্বামী তিনদিন ধরে নিখোঁজের বিষয়টি ৫৮ বিজিবিকে জানান। পরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কাছে বিকেলে পতাকা বৈঠকের জন্য চিঠি দেয় ৫৮ বিজিবি।

এ বিষয়ে মহেশপুর-৫৮ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মাসুদ পারভেজ রানা বলেন, শনিবার বেলা ১১টার দিকে এক নারী মৌখিকভাবে তার স্বামী নিখোঁজের বিষয়টি আমাদের জানিয়েছেন। কোনো বাংলাদেশিকে হত্যা করা হয়েছে কিনা, তা জানতে আমরা বিএসএফের কাছে চিঠি দিয়েছি। বিএসএফের কাছ থেকে জানার পর বিষয়টি নিশ্চিত হতে পারব।

এদিকে ভারতের আনন্দবাজার পত্রিকায় আজ সংবাদ প্রকাশিত হয়েছে, সীমান্তের নদীয়ায় কৃষ্ণগঞ্জ থানার নোনাগঞ্জ সীমান্তচৌকি এলাকায় কাঁটাতারের বেড়া কাটার অভিযোগে এক অনুপ্রবেশকারীকে লক্ষ্য করে গুলি ছোড়ে বিএসএফ। বিএসএফ জওয়ানের ছোড়া গুলিতে জখম হন ওই অনুপ্রবেশকারী। তাঁকে উদ্ধার করে কৃষ্ণগঞ্জ গ্রামীণ হাসপাতালে নেওয়া হলে সেখানকার চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। মৃতের নাম–পরিচয় জানা যায়নি। কৃষ্ণগঞ্জ থানার পুলিশ মরদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শক্তিনগর জেলা হাসপাতালের মর্গে পাঠিয়েছে।

ওই সংবাদে বিএসএফের দক্ষিণ বঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি এ কে আর্যের বরাত দিয়ে ঘটনাটি নিশ্চিত করা হয়েছে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ