Apan Desh | আপন দেশ

ঐতিহ্য হারাচ্ছে ঐতিহাসিক মহারাজ দিঘি

পঞ্চগড়

প্রকাশিত: ০১:১২, ১৩ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ০১:১৩, ১৩ সেপ্টেম্বর ২০২২

ঐতিহ্য হারাচ্ছে ঐতিহাসিক মহারাজ দিঘি

সংগৃহীত ছবি

ঐতিহ্য হারাচ্ছে পঞ্চগড়ের দেড় হাজার বছরের পুরোনো পৃথু রাজার ঐতিহাসিক মহারাজ দিঘি। প্রয়োজনীয় সংস্কার আর দেখভাল না করায় দিন দিন দর্শনার্থীও কমছে। বন-জঙ্গল আর আগাছায় পরিপূর্ণ পুকুরপাড়ের বেহাল দশা তাদের আকৃষ্ট করতে পারছে না।

দর্শনার্থীরা বলছেন, প্রয়োজনীয় সংস্কার ও সুযোগ-সুবিধা নিশ্চিত করা গেলে মহারাজার দিঘি দেশি-বিদেশি পর্যটকদের কাছে আরো আকর্ষনীয় হয়ে উঠবে।

সরেজমিন দেখা যায়, পুকুরপাড়ের সবুজ প্রকৃতি আর ঘন গভীর জলের অপরূপ সৌন্দর্য একসঙ্গে মিশেছে মহারাজা দিঘিতে। পঞ্চগড় জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে অমরখানা ইউনিয়নের ভারত সীমান্ত ঘেঁষা ভিতরগড় এলাকায় ঐতিহাসিক এ দিঘির অবস্থান। ৫৪ একরেরও বেশি জমিতে খনন করা পুকুরে জলের আয়তনে লম্বায় আটশ গজ, প্রস্থে চারশ গজ। পুকুর পাড়ের উচ্চতা ২০ ফুট আর পানির গভীরতা প্রায় ৪০ ফুট।

জানা যায়, প্রায় দেড় হাজার বছর আগে রাজা জলেশ্বর পৃথু ভিতরগড়ে রাজধানী স্থাপন করে স্থায়ীভাবে বসবাস করেন। আর নিরাপত্তার জন্য প্রায় ২৫ কিলোমিটার এলাকাজুড়ে নির্মাণ করেন বিশাল দুর্গনগরী।

রাজকার্য পরিচালনার জন্য পৃথু রাজা নির্মাণ করেন রাজপ্রাসাদ, মন্দির এবং পানীয় জলের চাহিদা মেটাতে খনন করেন বিশাল আকারের দিঘি। পরবর্তী সময় পৃথু রাজা কিচক নামের জনগোষ্ঠীর মাধ্যমে আক্রান্ত হলে নিজ পবিত্রতা ও মর্যাদা রক্ষায় পরিবারের সদস্যদের নিয়ে ওই পুকুরে আত্মহনন করেন। ফলে পৃথু রাজার রাজত্বের অবসান ঘটে।
ঐতিহাসিক মহারাজার দিঘির নৈসর্গিক সৌন্দর্য পর্যটকদের মুগ্ধ করলেও আবাসিক সুবিধা, শৌচাগার ও বসার তেমন কোনো ব্যবস্থা নেই। এতে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে প্রকৃতিপ্রেমী পর্যটকরা।

পঞ্চগড় সদর উপজেলার বিলুপ্ত গারাতি ছিটমহলের সাবেক চেয়ারম্যান মফিজার রহমান বলেন, বাপ-দাদা ও এলাকার মুরুব্বিদের কাছে শুনছি, উপকথা আছে ওখানে কোনো বিয়ের অনুষ্ঠান, মিলাদ অনুষ্ঠান করলে মহারাজার দিঘি থেকে থালাবাসন থেকে শুরু করে হাঁড়ি পাওয়া যায়। অনুষ্ঠান শেষ করে আবার রাতে সেখানে দিয়ে আসতে হয়। এতে কোনো টাকাপয়সা লাগে না।’

পঞ্চগড় জেলা পরিষদ প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট জানান, বিষয়টি নিয়ে বিভিন্ন দফতরে কথা চলছে। এ জন্য তিনি সরকারি পৃষ্ঠপোষকতার আহ্বান জানান।

 


আপন দেশ ডটকম/আরইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়