Apan Desh | আপন দেশ

পেঁয়াজ রফতানিতে ফের ভারতের নিষেধাজ্ঞা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৯, ২৩ মার্চ ২০২৪

পেঁয়াজ রফতানিতে ফের ভারতের নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

ভারতের লোকসভার প্রথম দফার নির্বাচন ১৯ এপ্রিল। এক মাসেরও কম সময়। অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। অভ্যন্তরীণ বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে এ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। খবর দ্য ইকনোমিক টাইমস।

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রফতানিকারক দেশ ভারত। গত বছরের ডিসেম্বরে পেঁয়াজ রফতারি ওপর নিষেধাজ্ঞা দেয় দেশটি। যা বাড়িয়ে আগামী ৩১ মার্চ করা হয়। কিন্তু এ সময় শেষ হওয়ার আগেই রফতানি নিয়ে নতুন করে নিষেধাজ্ঞার কথা জানাল দেশটি। 

গতকাল শুক্রবার বিকেলে জারি করা একটি আদেশে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পেঁয়াজের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

নাম না প্রকাশের শর্তে মুম্বাই-ভিত্তিক একটি রফতানি সংস্থার নির্বাহী সংবাদমাধ্যমকে জানান, ‘নতুন মৌসুমের ফসলের ক্রমবর্ধমান সরবরাহের সঙ্গে দরপতনের বিষয়টি বিবেচনায় নিলে, নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ানো বিষয়টি আশ্চর্যজনক এবং একেবারেই অপ্রয়োজনীয়।’

আরও পড়ুন>> ভারতের ৫০ হাজার টন পেঁয়াজ আসছে

সবচেয়ে বড় পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রের কিছু পাইকারি বাজারে পেঁয়াজের ব্যাপক দরপতন হয়েছে। ওই নির্বাহী বলেছেন, ডিসেম্বরে প্রতি ১০০ কেজি পেঁয়াজের মূল্য ৪ হাজার ৫০০ রুপি ছিল। তা কমে এখন এক হাজার ২০০ রুপিতে নেমেছে।

বাংলাদেশ, মালয়েশিয়া, নেপাল এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলো পেঁয়াজের ঘাটতি পূরণে ভারতের উপর নির্ভরশীল। পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দেয়ার পর থেকে উচ্চ মূল্যের সঙ্গে লড়ছে দেশগুলো।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়