Apan Desh | আপন দেশ

ইমরান কারাগারেই বৈঠক করতে পারবেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৩, ২৯ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২০:২২, ২৯ ডিসেম্বর ২০২৩

ইমরান কারাগারেই বৈঠক করতে পারবেন

ছবি: সংগৃহীত

দলের নেতাদের সঙ্গে সভায় অংশ নিতে পারবেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি ইমরান খান। বর্তমানে আদিয়ালা জেলে বন্দি আছেন তিনি। নির্বাচনের কৌশল নির্ধারণে দলের নেতাদের সঙ্গে বৈঠকেও বসবেন।

শুক্রবার (২৯ ডিসেম্বর) দেশটির ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) এ আদেশ দেন। এদিন ইমরান খানের সঙ্গে দলের নেতা ও আইনজীবীদের দেখা করার অনুমতি দিয়েছেন।

দ্য ডন এক প্রতিবেদনে জানিয়েছে, পিটিআই সদস্য আসাদ কায়সার, জুনায়েদ আকবর খান, সিনেটর আওরঙ্গজেব খান এবং মোহাম্মদ খান এবং ইশতিয়াক মেহেরবানসহ অন্যান্য নেতাদের সঙ্গে কৌশল নির্ধারণী বৈঠক করার অনুমতি চেয়ে আবেদন করেন ইমরান খান। ওই আবেদনের পেক্ষিতে বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব এই আদেশ দেন।

আবেদনে আদালতকে অনুরোধ করা হয়, ইমরানকে তার আইনি দলের সঙ্গে পরামর্শের সময় তার গোপনীয়তা নিশ্চিত করতে যেন আদিয়ালা জেলের সুপারিন্টেনডেন্টকে নির্দেশ দেয়া হয়।

এ সময় পাকিস্তানের অ্যাটর্নি-জেনারেল (এজিপি) মনসুর উসমান আওয়ান, পিটিআই আইনজীবী এবং আদিয়ালা জেলের সুপারিন্টেনডেন্ট আদালতে হাজির হন।

শুনানির শুরুতে পিটিআই কৌসুলি শোয়েব শাহীন বলেন, দলটির ৭০০ আসনের মনোনয়ন বরাদ্দের জন্য আলোচনা করা দরকার, তবে অ্যাটর্নি-জেনারেল আবেদনটির বিষয়ে আপত্তি তোলেন। উভয়পক্ষের যুক্তিতর্কের পর আদালত পিটিআই চেয়ারম্যান গোহর খানসহ আইনজীবীদের জেলে ইমরানের সঙ্গে পরামর্শ করার অনুমতি দেন।

আরও পড়ুন>> হিটলারের চেয়েও খারাপ নেতানিয়াহু: এরদোয়ান

বিচারপতি আওরঙ্গজেব বলেন, ‘‘নির্বাচনের বিষয়ে পরামর্শের অনুমতি একটি মৌলিক অধিকার, নির্বাচনের সময় তত্ত্বাবধায়ক সরকারকে ‘নিরপেক্ষ’ হতে হবে।’’

এদিকে, দেশটিতে নির্বাচনের তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গেই প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে শুরু হয়েছে নির্বাচনি তৎপরতা। গত রোববার শেষ হয়েছে মনোনয়নপত্র দাখিলের সময়সীমা। ২৫ ডিসেম্বর থেকে শুরু হওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে আগামীকাল (৩০ ডিসেম্বর) পর্যন্ত। আগামী ৮ ফেব্রুয়ারির দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়