Apan Desh | আপন দেশ

ইরানে হামলা ‘না’ নেতানিয়াহুকে বললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৬, ১৪ এপ্রিল ২০২৪

ইরানে হামলা ‘না’ নেতানিয়াহুকে বললেন বাইডেন

ফাইল ছবি

ইরানি হামলার জবাব না দিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মধ্যপ্রাচ্যে উত্তেজনার পারদ এখানেই নিয়ন্ত্রণ করতে হবে।

মার্কিন জাতীয় নিরাপত্তা টিমের সদস্যদেরকে এ দায়িত্ব দেয়া হয়েছে যে, তারা যেন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে তাদের সমকক্ষদের সঙ্গে যোগাযোগ করে সবাইকে এই বার্তা দেন। একটি ইসরায়েলি পত্রিকা এমন খবর দিয়েছে। ইসরাইলের হিব্রু ভাষার পত্রিকা ইসরায়েল আল-ইয়াওমের বরাত দিয়ে ফিলিস্তিনি বার্তা সংস্থা সামা এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু হওয়ার পর ইসরায়েলি ওয়ার কেবিনেটের বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ওই বৈঠকে ইরানের বিরুদ্ধে পাল্টা হামলা চালানোর সিদ্ধান্ত নেয়া হয়।

অন্যদিকে একই সময়ে ওয়াশিংটন ডিসিতে নিজের জাতীয় প্রতিরক্ষা টিমকে নিয়ে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই রাজধানীতে দুই বৈঠকের পর বাইডেন টেলিফোনে নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন।

ফোনালাপে কী কথা হয়েছে তা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে একটি মার্কিন সূত্র বলেছে, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, ইসরাইল যেন ইরানে পাল্টা হামলা না চালায়। এমনকি মার্কিন প্রেসিডেন্ট এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন যে, নেতানিয়াহু ওয়াশিংটনকে মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর যুদ্ধে জড়াতে চান। তিনি এ ধরনের প্রচেষ্টা থেকে বিরত থাকতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান।

গত ১ এপ্রিল দামেস্কের ইরানি কনস্যুলেটে ইসরাইলি বিমান হামলার পর তেহরান ওই হামলার জন্য সরাসরি ওয়াশিংটনকে দায়ী করেছিল। এরপর ইরান ইসরাইলে হামলা চালাবে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে জল্পনা শুরু হয়। ওয়াশিংটন বলে আসছিল যে, দামেস্কের হামলা সম্পর্কে ইসরায়েল আগেভাগে আমেরিকাকে কিছু জানায়নি। কাজেই ইরান যেন মধ্যপ্রাচ্যে মার্কিন অবস্থানে কোনো হামলা না চালায়। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়