Apan Desh | আপন দেশ

২০২৫ সালে বইমেলার ভেন্যু নিয়ে অনিশ্চয়তা 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৬, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

২০২৫ সালে বইমেলার ভেন্যু নিয়ে অনিশ্চয়তা 

ছবি: সংগৃহীত

২০২৫ সালে সোহরাওয়ার্দী উদ্যানে একুশে বইমেলার আয়োজন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ‘সোনার বাংলা সাংস্কৃতিক অঞ্চল’ গড়তে উদ্যান অধিগ্রহণের সরকারি সিদ্ধান্তের কারণে এ পরিস্থিতি তৈরি হয়েছে। গুঞ্জন রটেছে, বইমেলা সরিয়ে পূর্বাচলে নিয়ে যাওয়া হবে। মেলার মাঠে আর চায়ের আড্ডায় সে আলাপ নানান ডালপালা মেলছে। তবে আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি এখনও চূড়ান্ত কিছু জানায়নি। 

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদ বলেন, প্রাথমিক সিদ্ধান্তের ভিত্তিতে নিশ্চিত যে, ২০২৫ সালের বইমেলা সোহরাওয়ার্দী উদ্যানে করা যাবে না। তাই মেলার জন্য বিকল্প ভেন্যু খুঁজছে মন্ত্রণালয়। 

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা জানান, গণপূর্ত মন্ত্রণালয় এবারও জায়গাটি বরাদ্দ দিতে আপত্তি করেছিল। পরে বইমেলার সার্বিক অবস্থা বিবেচনা করে অনুমতি দিয়েছে। আগামী বছর অনুমতি দেবে না বলছে, পরে হয়ত দিতেও পারে। এটা এখনই বলা যাচ্ছে না।

আরও পড়ুন>> বইমেলা পেয়েছিল বসন্ত-ভালোবাসার ছোঁয়া

তবে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি শ্যামল পাল বলেন, বইমেলা বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানেই হতে হবে। পূর্বাচলে হলে প্রকাশকদের কেউই অংশগ্রহণ করবে না। 

বইমেলার ইতিহাসের শুরু ১৯৭২ সালে। প্রকাশনা সংস্থা মুক্তধারার মালিক চিত্তরঞ্জন সাহা বাংলা একাডেমির সামনে, গাছের নিচে মাদুরের ওপর কিছু বই প্রদর্শনের কাজ শুরু করেন। সময়ের সঙ্গে সঙ্গে স্টলগুলোতে আসা বইপ্রেমীদের সংখ্যা বাড়তে থাকে। ১৯৭৮ সালে বাংলা একাডেমি আনুষ্ঠানিকভাবে মেলার দায়িত্ব নেয়।  

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়