Apan Desh | আপন দেশ

‘অপতথ্যের বিপক্ষে লড়াই খুব জরুরি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৫, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

‘অপতথ্যের বিপক্ষে লড়াই খুব জরুরি’

ছবি: সংগৃহীত

সাংবাদিকতার যোগ্যতা নির্ধারণের কিছু একটা থাকা দরকার। সরকার সাংবাদিকদের দাবির সঙ্গে একমত। এ বিষয়ে কোনো অসুবিধা নেই। সরকার বিষয়টির সমাধান করবে। অপতথ্যের বিপক্ষে তথ্যের লড়াইটা খুব জরুরি। লড়াই চলছে। বলেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানী বিসিএস প্রশাসন একাডেমি মিলনায়তনে আয়োজিত কর্মশালায় এ মন্তব্য করেন।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, সাংবাদিকদের দাবি অনুযায়ী, সাংবাদিকতার যোগ্যতা নির্ধারণের কিছু একটা থাকা দরকার। সরকার বললেই বলা হবে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। বিষয়টি নিয়ে সাংবাদিকদেরই আওয়াজ তুলতে হবে। দেশে-বিদেশের এ বিষয়ে লিখতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে আপনাদের এ বক্তব্য তুলে ধরতে হবে। সরকার সাংবাদিকদের দাবির সঙ্গে একমত। এ বিষয়ে সরকারের কোনো অসুবিধা নেই। 

আরও পড়ুন>> গণমাধ্যমকর্মীদের চাকরি নিয়ে নির্দেশনা আসছে

তিনি জানান, সকল পেশাদার সাংবাদিকদের দাবি, সাংবাদিকদের একটা সংজ্ঞা নির্ধারণ করা হোক, পরীক্ষার ব্যবস্থা থাকুক, সংজ্ঞায়ন থাকুক কে সাংবাদিক, কে সাংবাদিক না। সাংবাদিকরাই বলছেন, সাংবাদিকদের তালিকা থাকা উচিত। কেন বলছেন, কারণ অনেক অপেশাদার ঢুকে পড়েছে এ কমিউনিটিতে। যার দ্বারা সাংবাদিকরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত।

প্রতিমন্ত্রী আরও বলেন, অপতথ্যের বিপক্ষে তথ্যের লড়াইটা খুব জরুরি। তথ্য এবং অপতথ্যের লড়াই এখনও চলছে। প্রশিক্ষণের মাধ্যমে অপতথ্য রোধে সাংবাদিকদের ভূমিকা রাখার সুযোগ রয়েছে। মুক্তিযুদ্ধের শক্তি বিভিন্ন সময়ে আক্রান্ত হয়েছে অপপ্রচার ও মিথ্যাচার দ্বারা। যেখানে সত্য থেমে যায়, সেখানে অসত্য ও মিথ্যাচার জায়গা করে নেয়। 

মোহাম্মদ আলী আরাফাত বলেন, শুধু সাইবার নিরাপত্তা আইনই নয়, যেকোন আইনের অপব্যবহারের বিপক্ষে ঐক্যবদ্ধভাবে দাঁড়াতে হবে। সরকার মোটেও চায় না কোন আইনের অপব্যবহারের মাধ্যমে নির্দোষ ব্যক্তি ক্ষতিগ্রস্ত হোক।

উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও শিক্ষাবিদ অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর (সচিব) ড. মো. ওমর ফারুক।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়